চাঁদপুরে ৫০ মন ইলিশসহ আটক ৬

ইলিশ ধরার নিষেধাজ্ঞা সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও অভিযান অব্যাহত রেখেছে নৌবাহিনী ও কোস্টগার্ড।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 07:08 PM
Updated : 16 Oct 2014, 07:08 PM

বৃহস্পতিবার চাঁদপুরে মেঘনা নদীতে কোস্টগার্ড ও নৌ-বাহিনী আলাদা দু’টি অভিযান চালিয়ে ৫০ মণ ইলিশসহ ছয় জেলকে আটক করেছে। আইনশৃংখলা বাহিনীর দাবি, নিষেধাজ্ঞার সময়েই ওই মাছগুলো ধরা হয়েছিলো।

ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় চলতি অক্টোবরের ৫ থেকে ১৫ তারিখ পর্যন্ত মাছ দরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। এরপরই নৌবাহিনী ও কোস্টগার্ড বিভিন্ন নদীতে অভিযান চালায়। এসময় নিষেধাজ্ঞা অমান্য করায় অর্ধশতাধিকেরও বেশি জেলেকে আটক করে জরিমানা করা হয়। 

কোস্টগার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার সাব-লেফটেনেন্ট মো. হাসানুর রহমান জানান,  বৃহস্পতিবার সন্ধ্যায় লবণ বহনের কাজে ব্যবহৃত একটি কার্গো করে ইলিশ নিয়ে বরিশাল থেকে ঢাকা যাচ্ছিলো।

কার্গোটি হাইমচরের তেলিরমোড় এলাকায় মেঘনা নদী অতিক্রমকালে কোস্টগার্ড ও নৌ-বাহিনীর সদস্যরা অভিযান চালায়। এ সময় কার্গোতে থাকা প্রায় ২০ মণ ইলিশসহ ৩ জনকে আটক করা হয়।

এই অভিযানে আটক জেলেরা হলেন, রিপন নেপাল (৪০), সেকান্দর (৪২) ও মোহাম্মদ আলী (৪৫)। এদের মধ্য রিপনের গ্রামের বাড়ি জেলার হাইমচরের চরভৈরবী এবং অপর দু’জনের বাড়ি চাঁদপুর সদরের বড়স্টেশন এলাকায়।

এদিকে সন্ধ্যায় হাইমচরের চরভৈরবী এলাকায় মেঘনা নদীতে অভিযানকালে একটি ট্রলারে ৩০ মণ ইলিশসহ আরও ৩ জেলেকে আটক করে কোস্টগার্ড।

আটকরা হলেন- ইমাম হোসেন (২৫), মাসুদ রানা (৩০) ও দেলু খালাসি (৩৫)। এদের মধ্যে ইমাম হোসেনের বাড়ি হাইমচরে ও অপর দু’জনের বাড়ি ভোলার রাজাপুর এলাকায়।

খবর পেয়ে চাঁদপুর শহরের ডাকাতিয়া নদীতীরে কোস্টগার্ড স্টেশনে ছুটে যান চাঁদপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুর রহমান, সঞ্জয় কুমার মোহন্ত ও জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান।

জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান বলেন,  “আটক জেলেদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এসব ইলিশ ৫ থেকে ১৫ অক্টোবর ইলিশ প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞার সময়ে তারা ধরেছে।”

প্রথম অভিযানে নৌ-বাহিনীর সাব-লেফটেন্যান্ট দেবায়ন এবং দ্বিতীয় অভিযানে কোস্টগার্ডের সিনিয়র পেটি অফিসার আব্দুল কাদের নেতৃত্বে দেন ।