‘বিরল কৃতি পুরুষ’ পিয়াস করিমের পক্ষে ‘শত নাগরিক’র বিবৃতি

বিতর্কিত টেলিভিশন আলোচক পিয়াস করিমকে ‘বিরল কৃতি পুরুষ’ অভিহিত করে তার মরদেহ শহীদ মিনারে নেওয়ার বিরোধিতা করাকে ‘দুর্ভাগ্যজনক এবং সংকীর্ণ মানসিকতার বহিঃপ্রকাশ’ বলেছেন একদল নাগরিক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 03:51 PM
Updated : 16 Oct 2014, 03:52 PM

গণজাগরণ ও যুদ্ধাপরাধের বিচারের ‘বিরোধী’ পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারের রাখার বিরোধিতার মধ্যে বৃহস্পতিবার ‘শত নাগরিক’ শিরোনামে প্যাডে পাঠানো এক যুক্ত বিবৃতিতে সদ্য প্রয়াত এই শিক্ষকের পক্ষে এই বক্তব্য দেন তারা।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিয়াস করিম সোমবার মারা গেলে তার পরিবারের পক্ষ থেকে মরদেহ শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে নেওয়ার ঘোষণা দেওয়া হয়।

কিন্তু বিভিন্ন ছাত্র ও সাংস্কৃতিক সংগঠনের বিরোধিতার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লাশ শহীদ মিনারে রাখার অনুমতি দেয়নি। এরপর পিয়াস করিমের পরিবারও লাশ শহীদ মিনারে নেওয়া হবে না বলে জানায়।

‘শত নাগরিক জাতীয় কমিটি’র সদস্য সচিব কবি আবদুল হাই শিকদারের পাঠানো বিবৃতিতে বলা হয়, “দর্শনগত অবস্থানের জন্য কারও সঙ্গে দ্বিমত পোষণ করা যায়। কিন্তু কোনো ক্রমেই মৃত্যুর পর তার প্রতি অশ্রদ্ধা জ্ঞাপন করা যায় না। শহীদ মিনার কোনো গোষ্ঠী বিশেষের সম্পদ নয়। এটি জাতীয় ঐক্যের প্রতীক।”

বিবৃতিদাতারা বলেন, পিয়াসের মরদেহ শহীদ মিনারে নিতে না দিলে একটি খারাপ নজির স্থাপিত হবে। তারা আশা করেন, বিরোধিতাকারীরা তা উপলব্ধি করে নিজেদের এই ‘দুর্ভাগ্যজনক মত’ থেকে সরে আসবেন।

বিবৃতিতে বলা হয়, “চিন্তা ও চেতনার জগতে ড. পিয়াস করিম ছিলেন একজন প্রগতিশীল ও খোলা মনের মানুষ। এরকম একজন কৃতি পুরুষ আমাদের সমাজে বিরল।”

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন- কবি আল মাহমুদ, ফরহাদ মজহার, জাফর উল্লাহ চৌধুরী, বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ, অধ্যাপক এমাজউদ্দিন আহমদ, অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক মাহবুব উল্লাহ, অধ্যাপক এসএমএ ফায়েজ, সাবেক সচিব মোহাম্মদ আসাফউদদৌলা, সাংবাদিক সাদেক খান, আমানুল্লাহ কবীর, শফিক রেহমান প্রমুখ।

পিয়াস করিমের মৃত্যুতে শুক্রবার শোক কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, এজেডএম জাহিদ হোসেনও বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন।

তাদের বিবৃতিতে বলা হয়, “অধ্যাপনার পাশাপাশি তিনি (পিয়াস করিম) একজন যথার্থ পাবলিক ইনটেলেকচুয়াল হিসেবে বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন। তিনি যা বিশ্বাস করতেন তা অত্যন্ত শাণিত যুক্তি ও প্রজ্ঞার সঙ্গে ব্যক্ত করতেন।”