চট্টগ্রামে ‘অ্যানোডাইন থেরাপি’ চালু

চট্টগ্রাম নগরীতে প্রথমবারের মত নার্ভের বৈকল্য ও জড়তা দূর করতে ‘অ্যানোডাইন থেরাপি’ সেবা চালু করছে বেসরকারি একটি ক্লিনিক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 03:02 PM
Updated : 16 Oct 2014, 03:02 PM

বৃহস্পতিবার নগরীর পাঁচলাইশ এলাকায় নগর বিএনপির সাধারণ সম্পাদক ও চিকিৎসক শাহাদাত হোসেনের মালিকানাধীন ক্লিনিক দি ট্রিটমেন্ট সেন্টারে অ্যানোডাইন থেরাপি মেশিনের উদ্বোধনের মাধ্যমে এই সেবা চালু করা হয়।

অনুষ্ঠানে স্পোর্টস মেডিসিন ও ফিজিক্যাল থেরাপি বিশেষজ্ঞ শাহাদাত হোসেন বলেন, ডায়াবেটিস নিউরোপ্যাথির কারণে রোগীরা পায়ের অনুভূতি হারিয়ে ফেলে। ফলে তাদের পায়ে ক্ষত হয়ে অনেক সময় গ্যাংগ্রিন হয়ে যায়।

“যার কারণে পা কেটে ফেলতে হয়। এই আধুনিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে ডায়বেটিক ও নন ডায়াবেটিক সমস্ত নিউরোপ্যাথি ও নার্ভের চিকিৎসার নতুন দিগন্ত সূচনা হল।”

অনুষ্ঠানে জানানো হয় হাত-পা অবশ, ব্যাথা, ঝিনঝিন করা, শরীরের কোনো অংশে অনুভূতি অনুভব না করা, হাত-পা গরম অনুভব করা, সূচ ফোটানো অনুভূতি ও নার্ভের সমস্যায় কার্যকর ফিজিওথেরাপি অ্যানোডাইন থেরাপি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হৃদরোগ বিশেষজ্ঞ রেজাউল করিম, নিউরো মেডিসিন বিশেষজ্ঞ মশিউজ্জামান আলফা, ডায়বেটিক বিশেষজ্ঞ সাহেদ আহমেদ, অর্থপোডিক সার্জন এএইচএম আজগর আলী চৌধুরী, দন্ত চিকিৎসক মো. ঈসা চৌধুরী।