প্রথম আলো সম্পাদককে তলব কুড়িগ্রামের আদালতে

ছয় মাস এবং ছয় বছর আগে প্রকাশিত দুটি ছবিকে কেন্দ্র করে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে একটি মামলা হয়েছে কুড়িগ্রামের আদালতে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 12:21 PM
Updated : 2 Oct 2014, 01:07 PM

বৃহস্পতিবার এই মামলা দায়েরের পর কুড়িগ্রামের মুখ্য বিচারিক হাকিম রেজাউল করিম সরকার প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে তলব করেছেন।

তাকে এবং আলোকচিত্রী মজিদ খানকে আগামী ৯ নভেম্বর আদালতে হাজির হতে সমন জারি করা হয়েছে বলে পিপি এস এম আব্রাহাম লিংকন সাংবাদিকদের জানিয়েছেন।

বঙ্গবন্ধু প্রজন্ম লীগের কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট সাখওয়াত হোসেন ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং উস্কানির অভিযোগ এনে এই মামলা করেছেন।

সাখওয়াত সাংবাদিকদের বলেন, ২০০৭ সালে প্রথম আলোর রম্য সাময়িকী ‘আলপিন’ এ মহানবী (সা.) কে নিয়ে কার্টুন প্রকাশ, ২০১৩ সালের ১১ মার্চ রম্য সাময়িকী ‘রস আলোতে’ পবিত্র কুরআনের সুরা লোকমানের ২৭ আয়াতের বিকৃতি এবং চলতি বছর ৫ জানুয়ারি নারী ভোটারদের ছবিতে সিঁদুর ‘বসিয়ে’ প্রকাশ করায় এই মামলা করেছেন তিনি।

২০০৭ সালে মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের ঘটনায় ক্ষমা চেয়েছিলেন সম্পাদক মতিউর রহমান। এরপর আলপিন প্রকাশনা বন্ধ করে দেওয়াও হয়।

আলপিন বন্ধ হয়ে যাওয়ার পর রম্য সাময়িকী হিসেবে ‘রস আলো’ প্রকাশ শুরু করে প্রথম আলো।

৫ জানুয়ারির নির্বাচনের দিন ভোটকেন্দ্রে সারিবদ্ধ নারী ভোটারদের একটি ছবি প্রথম আলোর অনলাইন সংস্করণে প্রকাশিত হয়েছিল।

ওই ছবিতে নারীদের সিঁথিতে সিঁদুর ফটোশপের মাধ্যমে বসানো হয়েছিল দাবি করে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে তুমুল সমালোচনা ওঠে।

তবে প্রথম আলোর পক্ষ থেকে দাবি করা হয়, ওই ছবি কোনোভাবেই বিকৃত করা হয়নি।