লতিফ সিদ্দিকীর শাস্তি দাবিতে রাজপথে চট্টগ্রাম আ. লীগ

হজ নিয়ে মন্তব্যের জন্য দলের জ্যেষ্ঠ নেতা আবদুল লতিফ সিদ্দিকীর বিচার ও ‍শাস্তির দাবিতে কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 07:22 AM
Updated : 2 Oct 2014, 07:22 AM

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গনে আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশ শেষে আবদুল লতিফ সিদ্দিকীর ছবিতে অগ্নিসংযোগ করেন ‍আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এসময় দলের সভাপতিমণ্ডলীর সদস্য লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবি জানিয়েও  স্লোগান দেয় আওয়ামী লীগ কর্মীরা।

প্রতিবাদ সমাবেশে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, “আবদুল লতিফ সিদ্দিকীর বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। তিনি যে মন্তব্য করেছেন তা সাধারণভাবে দেখলে হবে না। এটা গভীর ষড়যন্ত্রের অংশ।

“নির্বাচনের আগের আওয়ামী লীগের বিরোধিতা‍কারীরাও এখন সরকারের প্রতি আস্থা স্থাপন করেছেন। শুধু তাই নয়, ওবামা-বান কি মুনসহ সকল বিশ্ব নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ ‍হাসিনার প্রশংসা করেছেন। বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেছেন।”

আ জ ম নাছির বলেন, “সরকার যখন এগিয়ে যাচ্ছে। বিরোধীদের হাতে যখন কোনো ইস্যু নেই, তখন লতিফ সিদ্দিকী দেশকে অস্থিতিশীল করতে বিরোধীদের হাতে ইস্যু ‍তুলে দিলেন।

“যে আওয়ামী লীগের রাজনীতি ধারণ করে সে কখনো এ ধরনের বক্তব্য দিতে পারে না। ব্যক্তি স্বাধীনতার কথা বলে এসব বক্তব্য দেয়ার সুযোগ নেই। সরকারকে আহ্বান জানাচ্ছি, মামলা করে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে।”

ফাইল ছবি

গত রোববার নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকী বলেন, “আমি কিন্তু হজ আর তাবলিগ জামাতের ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীরও বিরোধী।

“এ হজে যে কত ম্যানপাওয়ার (জনশক্তি) নষ্ট হয়। এই হজের জন্য ২০ লাখ লোক আজ সৌদি আরবে গেছেন। এদের কোনো কাজ নাই। কোনো প্রডাকশন নাই, শুধু ডিডাকশন দিচ্ছে। শুধু খাচ্ছে আর দেশের টাকা বিদেশে দিয়ে আসছে।”

তার ওই বক্তব্য প্রকাশের পর এ নিয়ে দেশজুড়ে সমালোচনার মধ্যে তাকে মন্ত্রিসভা থেকে ‘অব্যাহতি’ দেয়া হয়েছে বলে আওয়ামী লীগের এক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন।

লতিফ সিদ্দিকীর ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বুধবার রাতে এক বিবৃতিতে দল থেকে লতিফ সিদ্দিকীর বহিষ্কার দাবি করেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। 

বৃহস্পতিবারের সমাবেশে সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের সহসভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বলেন, “লতিফ সিদ্দিকী হজ নিয়ে যে বক্তব্য দিয়েছেন তাতে শুধু ইসলাম ধর্মানুসারীরা নয়, সব ধর্মের মানুষ ক্ষুব্ধ। উনি ধর্মীয় আবেগে আঘাত করেছেন। উনাকে ক্ষমা করা যায় না।”

মন্ত্রিসভা ও দলের পাশাপাশি বাংলাদেশ থেকেও দলের প্রবীণ নেতা লতিফ সিদ্দিকীর বহিষ্কার দাবি করেন চট্টগ্রাম আওয়ামী লীগের নেতারা।

সমাবেশে অন্যদের মধ্যে নগর আওয়ামী লীগ নেতা সফর আলী, বখতেয়ার উদ্দিন খান, আলতাফ হোসেন বাচ্চু, গিয়াস উদ্দিন, চৌধুরী হাসান মাহমুদ হাসনী প্রমুখ উপস্থিত ছিলেন।