চট্টগ্রামে ৮ কিশোর অপরাধী গ্রেপ্তার

চট্টগ্রামে ক্যামেরা ছিনতাই এবং সাইকেল চুরির অভিযোগে আট কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 02:04 PM
Updated : 1 Oct 2014, 02:04 PM

গ্রেপ্তার কিশোরররা নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে।

এদের তিন জন হাজেরা তজু বিশ্ববিদ্যালয় কলেজ, একজন সিডিএ পাবলিক কলেজ, একজন চকবাজার কমার্স কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।

এছাড়া অন্য তিনজন চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, সরকারি মুসলিম হাই স্কুল এবং জে এম সেন হাই স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী।

নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এবং তথ্য পাওয়ার পর কৌশলে ডেকে এনে তাদের গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ বলছে, তথ্য প্রযুক্তির অপচর্চা এবং পরিবারে পরিচর্যার অভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসব মেধাবী শিক্ষার্থীরা বখে গেছে।

কোতোয়ালি থানার এসআই কামরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ১৪ অক্টোবর সিডিএ পাবলিক কলেজের শিক্ষার্থী তার এক বন্ধুকে নিয়ে সিআরবিতে বেড়াতে যায়। 

সিডিএ কলেজের শিক্ষার্থীর পরিকল্পনা অনুযায়ী তার অন্য দুই বন্ধু মুসলিম ও কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী সেখানে গিয়ে তাদের চড় থাপ্পর মেরে ক্যামেরাটি ছিনতাই করে নিয়ে আসে।

পরে ক্যামেরাটি বন্ধু হাজেরা তজু বিশ্ববিদ্যালয় কলেজের এক শিক্ষার্থীর মাধ্যমে অন্য একজনের কাছে ৩০ হাজার টাকা নগদ এবং একটি মোবাইল সেটের বিনিময়ে বিক্রি করে দেয় সিডিএ কলেজের ওই ছাত্র।

মঙ্গলবার সন্ধ্যায় কৌশলে মুসলিম হাই স্কুলের ওই শিক্ষার্থীকে কোতোয়ালি থানা এলাকায় ডেকে এনে আটক করা হয় বলে এসআই কামরুজ্জামান জানান।

তিনি বলেন, পরে তার মাধ্যমে অন্যদের এবং ষোলশহর ও শুলকবহর এলাকা থেকে হাজেরা তজু কলেজের দুই শিক্ষার্থীকে আটক করে ক্যামেরাটি উদ্ধার করা হয়। 

সিডিএ পাবলিক কলেজের ওই শিক্ষার্থী পুলিশকে জানায়, ক্যামেরাটি বিক্রির আগে সে তা দেখানোর জন্য নগরীর পাঁচলাইশ এলাকার একটি রেস্টুরেন্টে গেলে সেখানে কয়েকজন যুবক তা ছিনিয়ে নিয়েছিল। পরে ১২ হাজার টাকা পরিশোধ করে ক্যামেরাটি ছাড়িয়ে নেওয়া হয়।

ওই ছাত্র আরও জানায়, ক্যামেরা বিক্রির ১২ হাজার টাকা ক্যামেরাটি উদ্ধারে, দুই হাজার টাকা     কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীকে এবং পাঁচ হাজার টাকা ক্যামেরা বিক্রির জন্য মধ্যস্থতাকারী হাজেরা তজু কলেজের এক শিক্ষার্থীকে দেওয়া হয়েছিল।

এদিকে সাইকেল চুরির অভিযোগে হাজেরা তজু বিশ্ববিদ্যালয় কলেজ, চকবাজার কমার্স কলেজ এবং জে এম সেন স্কুলের তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

এসআই কামরুজ্জামান জানান, প্রায় এক মাস আগে মো. গালিব নামে এক কিশোর তার সাইকেল বিক্রির জন্য ‘বিক্রয় ডটকমে’ বিজ্ঞাপন দেয়।

বিজ্ঞাপন দেখে চকবাজার কমার্স কলেজের ওই শিক্ষার্থী সাইকেলটি দেখার জন্য জেএমসেন স্কুলের এক শিক্ষার্থীকে নিয়ে নিউমার্কেট এলাকায় যায়।

তখন সাইকেলটি চালানোর চকবাজার কমার্স কলেজের ওই শিক্ষার্থী সাইকেলটি নিয়ে পালিয়ে যায়। পরে তা হাজেরা তজু কলেজের এক শিক্ষার্থীর মাধ্যমে শাহরিয়ার নামে অন্য এক কিশোরের কাছে সাত হাজার টাকায় বিক্রি করে দেয় বলে জানান কামরুজ্জামান।

চট্টগ্রাম নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার শাহ আবদুর রউফ বলেন, “গ্রেপ্তার হওয়া সকলেই তথ্য প্রযুক্তি ব্যবহার করে সমাজিক যোগাযোগের মাধ্যমে একে অপরের সাথে পরিচিত হয়ে ওঠে।

“তাদের সাথে কথা বলে বোঝা গেছে, তাদের কাউকেই পারিবারিকভাবে যথাযথভাবে খোঁজখবর নেওয়া হয়নি।”