সংবাদের কারণে শিশু যেন বৈষম্যের শিকার না হয় : মিজানুর

সংবাদের কারণে কোনো শিশু যেন বৈষম্যের শিকার না হয়ে সেদিকে সংবাদ মাধ্যমেবিশেষ মনোযোগী হওয়া প্রয়োজন বলে মত জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 01:58 PM
Updated : 1 Oct 2014, 01:58 PM

বুধবার ‘সাংবাদিকতায় নীতি-নৈতিকতা : প্রসঙ্গ শিশু’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মত জানান।

মিজানুর রহমান বলেন, শিশু বিষয়ক ও শিশুদের নিয়ে প্রচারে সংবাদ মাধ্যমগুলোকে বাংলাদেশের শিশু আইন এবং আর্ন্তজাতিক শিশু অধিকার সনদে উল্লেখিত নির্দেশনা বিবেচনায় রাখতে হবে।

ফাইল ছবি

“সংবাদ মাধ্যম শিশুকে যেভাবে প্রতিফলিত করে, তা শিশুদের জন্য নেওয়া বিভিন্ন সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে। শিশুদের ব্যক্তিগত গোপনীয়তার প্রয়োজন বড়দের চেয়েও বেশি।”

ইউনিসেফ বাংলাদেশের সহায়তায় ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) নগরীর একটি হোটেলে এ মতবিনিময় সভার আয়োজন করে। 

এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপি’র সাবেক ব্যুরো প্রধান ফরিদ হোসেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে এমিরিটাস কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হাসান শাহরিয়ার বলেন, শিশু বিষয়ক প্রতিবেদন তৈরিতে নীতি-নৈতিকতার বিষয়টিতে সম্পাদকসহ জ্যেষ্ঠ সাংবাদিকদের সচেতন থাকতে হবে।

একটি সুনির্দিষ্ট নীতিমালা এ বিষয়টিকে আরও সহজ করে তুলতে পারে বলে মত জানান তিনি।

মূল প্রবন্ধে ফরিদ হোসেন বলেন, শিশু সংক্রান্ত সব খবরে নীতি-নৈতিকতার মৌলিক বিবেচনা একান্ত জরুরি।

“কোনো প্রতিবেদন যেন কোনো শিশুর জন্য অনিষ্ট বা ক্ষতির কারণ না হয় এবং শিশুর সম্পর্কে বিরূপ মনোভাব সৃষ্টি না করে, এ বিষয়ে গণমাধ্যমকে যত্নবান হতে হবে।”