ছুটি শুরুর আগেই মহাসড়কে ধীরগতি

পূজা ও ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষের চাপ বাড়ায় এবং বিভিন্ন স্থানে কোরবানির পশুবাহী ট্রাক বিকল হয়ে বিক্ষিপ্ত যানজটে ঢাকা থেকে উত্তরবঙ্গ ও চট্টগ্রামের পথে গাড়ি চলছে ধীরগতিতে।

কুমিল্লা প্রতিনিধিটাঙ্গাইল, গাজীপুর ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 09:41 AM
Updated : 1 Oct 2014, 09:41 AM

কোরবানির ঈদ ও দুর্গাপূজার সরকারি ছুটি ৪ অক্টোবর শুরু হলেও তার আগে শুক্রবার থাকায় এবং স্কুল বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই পরিবারকে ঢাকা থেকে গ্রামের বাড়ি পাঠিয়ে দিতে শুরু করেছেন।

এ কারণে গত দুই দিনে সড়কে কোরবানির পশুবাহী ট্রাক ও অন্যান্য যানবাহনের সংখ্যা কয়েকগুণ বেড়েছে বলে মহাসড়ক পুলিশের সদস্যরা জানান।

এর মধ্যে কোথাও কোনো দুর্ঘটনা কিংবা যানবাহন বিকল হলেই অল্প সময়ের মধ্যে সৃষ্টি হচ্ছে দীর্ঘ জট। ভোগান্তিতে পড়তে হচ্ছে ঘরমুখো মানুষকে। 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভিন্ন স্থানে গর্ত এবং কুমিল্লার চান্দিনা উপজেলার পালকি সিনেমা হলের সামনে ভোররাতের এক দুর্ঘটনার কারণে প্রায় এক ঘণ্টা মহাসড়ক বন্ধ থাকায় শত শত যানবাহন আটকা পড়ে।

এতে কুমিল্লার দাউদকান্দি উপজেলার মেঘনা-গোমতী সেতু এলাকা থেকে সদর উপজেলার আলেখারচর পর্যন্ত ৫০ কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনের দীর্ঘ জট সৃষ্টি হয়।

হাইওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার এনাম আহমেদ জানান, পালকি সিনেমা হলের সামনে ঢাকাগামী ঈগল পরিবহনের একটি বাসের সঙ্গে বিপরীতমুখী একটি কভার্ডভ্যানের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ঈগল পরিবহনের বাস চালক সোহাগ হাওলাদার (২৬) মারা যান।

হাইওয়ের উদ্ধারকারী রেকার এক ঘণ্টা পরে মহাসড়ক থেকে বাস ও কভার্ডভ্যান সরিয়ে দিলেও ততোক্ষণে দুই দিকে শত শত যানবাহন আটকা পড়ে।

পুলিশ কর্মকর্তা এনাম জানান, বুধবার সকাল ১০টার পর যানজট কমে এলেও বিকালেও যানবাহন চলে ধীরগতিতে। 

বাস ও ট্রাক চালকরা জানান, মহাসড়কের দাউদকান্দির আমিরাবাদ, হরিপুর ও জিংলাতলীতে গর্ত রয়েছে। এর মধ্যে চলতে গিয়েও যানজটের সৃষ্টি হচ্ছে।

চট্টগ্রামগামী গরুবাহী ট্রাকের চালক আবুল কালাম বলেন, "ভোর সাড়ে ৪টায় দাউদকান্দি এসে যানজটে আটকা পড়ি। সেখান থেকে আলেখারচর আসতে চার ঘণ্টা সময় লেগেছে।"

মহাসড়ক স্বাভাবিক রাখতে হাইওয়ে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান অতিরিক্ত পুলিশ সুপার এনাম আহমেদ।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

টাঙ্গাইলের গোড়াই মহাসড়ক থানার ওসি জুবায়দুল আলম জানান, মঙ্গলবার রাত থেকেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলছে ধীর গতিতে। সকালে বিভিন্ন স্থানে যানজট আরো বাড়ায় যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন।

“রাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের নাটিয়াপাড়ায় একটি ট্রাক বিকল হয়ে যায়। ট্রাকটি সরিয়ে নেয়ার আগেই দুই পাশে কয়েকশ যানবাহন আটকা পড়ে। তার রেশ সকালেও চলে।”

গাজীপুরের সালনা মহাসড়ক থানার ওসি মো.শাহরিয়ার হাসান জানান, মহাসড়কের চন্দ্রা কোনাবাড়ী, মৌচাক, সফিপুর, কালিয়াকৈর বাইপাস এলাকা এবং কালিয়াকৈর-নবীনগর সড়কের জিরানী বাজার পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে।

“সকাল সাড়ে ৬টার দিকে টাঙ্গাইলের মির্জাপুর এলাকায় ক্যাডেট কলেজের সামনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গরু বোঝাই একটি ট্রাক বিকল হয়। এতে ওই সড়কে যানজটের সৃষ্টি হয়ে কালিয়াকৈর, জিরানী পর্যন্ত প্রভাব পড়ে।

তিনি জানান, দুপুর একটা পর্যন্ত মহাসড়কের ওই এলাকায় থেমে থেমে যানবাহন চলছিল।

“এছাড়া সফিপুর ও কোনাবাড়ি এলাকায় মহাসড়কে সংস্কার কাজ চলায় এবং কোনাবাড়ি এলাকায় সড়কের দুই পাশে ড্রেইন পরিষ্কার শুরু হওয়ায় যানজট বেড়েছে।”

সিরাজগঞ্জের গরু ব্যবসায়ী মো. কামাল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বুধবার ভোরে ট্রাকে গরু নিয়ে গাজীপুরের উদ্দেশ্যে রওনা হয়েছি। পৌঁছাতে বিকাল হয়ে গেল।”

রংপুরগামী শ্যামলী বাংলা পরিবহনের যাত্রী রোকসানা বলেন, “ভিড় এড়াতে সন্তানদের নিয়ে একটু আগে-ভাগে ঢাকা ছাড়তে চেয়েছিলাম। কিন্তু যানজট আমাদের ছাড়েনি। সকাল ৬টায় ঢাকা থেকে রওনা দিয়েও গাজীপুরের চন্দ্রা পার হতে ১১টা বেজে গেছে।”

অবশ্য গাজীপুরের পর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

শ্রীপুরের মাওনা মহাসড়ক থানার ওসি মো. সানোয়ার হোসেন বলেন, “মহাসড়কের গাজীপুর অংশে চার লেইন উন্নীত করার কাজ চলছে। তারপরও পর্যাপ্ত ট্রাফিক ব্যবস্থাপনার কারণে এখানে যানজট নেই বললেই চলে।”

ট্রাফিক পুলিশের গাজীপুর অঞ্চলের অতিরিক্ত সুপার হোসাইন মোহাম্মদ কবির ভূইয়া জানান, যানজট নিরসনে তার এলাকায় মহাসড়কে তিন স্তরে ৭৫৪ জন পুলিশ সদস্য কাজ করছেন।

</div>  </p><p> <div class="embed"> <iframe height="315" src="https://www.youtube.com/embed/FOdScBNTOSY" width="640"/> </div>  </p>