চট্টগ্রামে ৩ মামলায় লতিফ সিদ্দিকীকে সমন

হজ নিয়ে করা মন্তব্যে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেয়ার তিনটি মামলা আমলে নিয়ে সমন জারি করেছে চট্টগ্রামের আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 07:35 AM
Updated : 1 Oct 2014, 11:32 AM

কাওসার পারভীন, আবদুস ছত্তার ও ইফতেখার মহসিন নামে বিএনপি সমর্থক তিন আইনজীবী বুধবার সকালে মামলা তিনটি দায়ের করেন।

তাদের বক্তব্য শুনে চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরী বিকালে সমন জারির আদেশ দেন।

মুখ্য মহানগর হাকিম আদালতের বেঞ্চ সহকারী নূর-ই-খোদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিচারক আগামী ২৩ অক্টোবর আবদুল লতিফ সিদ্দিকীকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

এসব মামলার অভিযোগে বলা হয়- মন্ত্রী লতিফ একজন ‘ইসলামবিদ্বেষী’। ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ হজ সম্পর্কে তিনি ‘কুরুচিপূর্ণ’ দম্ভোক্তি করেছেন।

বাদীদের আইনজীবী কামরুল ইসলাম সাজ্জাদ বলেন, “পরিকল্পিতভাবে ধর্মীয় অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় দণ্ডবিধির ২৯৫ (ক) ধারা অনুসারে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে মামলা করা হয়েছে।”

গত রোববার নিউ ইয়র্কে স্থানীয় টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকী বলেন, “আমি কিন্তু হজ আর তাবলিগ জামাতের ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীরও বিরোধী।”

তার বক্তব্যের ভিডিও ক্লিপ বিভিন্ন সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ছড়িয়ে পড়লে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

ওই ভিডিওতে তাকে বলতে দেখা যায়, “এ হজে যে কত ম্যানপাওয়ার (জনশক্তি) নষ্ট হয়। এই হজের জন্য ২০ লাখ লোক আজ সৌদি আরবে গেছেন। এদের কোনো কাজ নাই। কোনো প্রডাকশন নাই, শুধু ডিডাকশন দিচ্ছে। শুধু খাচ্ছে আর দেশের টাকা বিদেশে দিয়ে আসছে।”

একই অভিযোগে রাজধানীতে দায়ের করা দুটি মামলাতেও লতিফ সিদ্দিকীকে আদালতে তলব করা হয়েছে।