গোলাম আযমের মৃত্যুর গুজব

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু সাজাপ্রাপ্ত গোলাম আযমের মৃত্যুর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে রটলেও তার কোনো ভিত্তি পাওয়া যায়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 01:35 PM
Updated : 30 Sept 2014, 01:43 PM

কারাবন্দি গোলাম আযমের স্বাস্থ্য নিয়ে জামায়াতে ইসলামীর উৎকণ্ঠা প্রকাশ করে বিবৃতি দেওয়ার একদিন পর মঙ্গলবার সন্ধ্যায় ফেইসবুকে ছড়িয়ে পড়ে যে এই যুদ্ধাপরাধী মারা গেছেন।

মুক্তিযুদ্ধকালীন জামায়াতের আমির বর্তমানে কারা হেফাজতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদালয় হাসপাতালে চিকিৎসাধীন।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে হাসপাতালের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মজিদ ভূইয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, খবরটির কোনো সত্যতা নেই।”

“তিনি (গোলাম আযম) যথারীতি মাগরিবের নামাজ পড়েছেন এবং পরে হালকা নাস্তাও সেরেছেন।”

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই খবরটি ঠিক নয়।”

গোলাম আযমের ছেলে আব্দুল্লাহহেল আমান আজমীও এই উড়ো খবর শুনে কারা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন।

আযমী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খোঁজ নিয়ে জানলাম যে খবরটি ঠিক নয়।”

যারা ফেইসবুকে এই খবর ছড়িয়েছে, তাদের বিষয়ে খোঁজ-খবর নেওয়ার জন্য গোয়েন্দা পুলিশকে অনুরোধ করবেন বলে হাসপাতালের পরিচালক মজিদ ভূইয়া জানান।

একাত্তরের যুদ্ধাপরাধের জন্য ৯০ বছর বয়সী গোলাম আযমকে আমৃত্যু কারাদণ্ডের রায় গত বছর দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

রায়ে বলা হয়, তার অপরাধের শাস্তি মৃত্যুদণ্ডসম হলেও বয়স বিবেচনায় তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে। 

গোলাম আযমের মুক্তি দাবি করে সোমবার জামায়াতের এক বিবৃতিতে বলা হয়, “গোলাম আযম বিএসএমএমইউর প্রিজন সেলে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়ার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

“সরকার অন্যায়ভাবে তাকে কারাগারে আটক রেখে চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করে তার প্রতি চরম অমানবিক আচরণ করেছেন। সরকারের এ অন্যায় আচরণের কারণে তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি ঘটতে পারে বলে আমরা আশঙ্কা করছি।”