ঢাকার ১৪ প্রবেশপথে সিসি ক্যামেরা

ঈদ-পূজা সামনে রেখে রাজধানীর আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঢাকার ১৪টি প্রবেশ পথে ক্লোজড সার্কিট ক্যামেরা বসাচ্ছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 08:13 AM
Updated : 30 Sept 2014, 11:49 AM

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবার সচিবালয়ে নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “পরীক্ষামূলকভাবে ইতোমধ্যে কয়েকটি স্থানে ক্যামেরা বসানো হয়েছে। দুয়েক দিনের মধ্যে বাকিগুলোও বসানো হবে। কাল আমি সেগুলো দেখতে যাব।”

মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব কোরবানির ঈদ এবং সনাতন ধর্মাবলম্বীদের  সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি শুরু হচ্ছে ৪ সেপ্টেম্বর।  তবে তার আগের দিন শুক্রবার  হওয়ায় কার্যত ২ সেপ্টেম্বর বিকাল থেকেই ফাঁকা হতে শুরু করবে ঢাকা।   

এই সময়ে নগরবাসীর জানমালের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে ভবন মালিকদেরও ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর আহ্বান জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “ছুটিতে ঢাকা প্রায় খালি হয়ে যায়। আমি ভবন মালিকদের বলব যাতে তারাও সিসি ক্যামেরা বসান। এতে অনেক ঘটনা সহজে সনাক্ত করা যায়।”

কামাল জানান, ছুটির মধ্যে মহাসড়কগুলোর নিরাপত্তায় বিভিন্ন স্থানে পুলিশের ক্যাম্প ছাড়াও ‘ওয়াচ টাওয়ার’ বসানো হয়েছে।

“রাতে দূর থেকে নজরদারির জন্য নাইট ভিশন দূরবিন রাখা হয়েছে বিভিন্ন পয়েন্টে।”

এই সময় আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও আনসারের পাশাপাশি বিজিবিকেও সতর্ক রাখা হবে বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, ভারতে চামড়া পাচার রোধে সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) সতর্ক থাকতে বলা হয়েছে।

এবার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নৌ-পুলিশও থাকবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “ঢাকামুখী গরুর ট্রাক, বাড়িমুখী  জনসাধারন আর পূজা তিনটি বিষয় একই সঙ্গে হওয়ায় খুবই চাপ যাবে যাতায়াত ব্যবস্থায়।

তারপরও সরকার সবকিছু স্বাভাবিক রাখতে চেষ্টার ত্রুটি রাখছে না।”

পশ্চিমবঙ্গে আটক নারায়গঞ্জের সাত খূনের প্রধান আসামি নূর হোসেনের বিষয়ে জানতে চাইলে কামাল বলেন, “আপনারা নিশ্চিত থাকেন, নূর হোসেন আসবেই। তবে বলার মতো এখন কিছু নেই।”