আবারো মংলায় ক্লিংকারবাহী জাহাজডুবি

আবারো মংলা বন্দরে সিমেন্ট তৈরির কাঁচামাল ক্লিংকারবাহী একটি কার্গো জাহাজ ডুবেছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 07:38 AM
Updated : 30 Sept 2014, 11:25 AM

মঙ্গলবার সকাল ৯টার দিকে বন্দরের পশুর চ্যানেলের জয়মনিঘোল এলাকায় ডুবে যায় এলিফ্যান্ট সিমেন্ট কারখানার পণ্যবাহী এমভি নয়নশ্রী-৩।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার খান মোহম্মদ আকতারুজ্জামান জানান, বিদেশি জাহাজ থেকে ক্লিংকার বোঝাই করে মংলা বন্দরে কারখানায় ফেরার পথে অন্য একটি কার্গোর সঙ্গে সংঘর্ষের পর পণ্যবোঝাই জাহাজটির তলা ফেটে যায়।

জাহাজ ডুবে গেলেও কেউ হতাহত হননি জানিয়ে হারবার মাস্টার বলেন, “এ দুর্ঘটনার ফলে চ্যানেলে জাহাজ চলাচলে কোনো বিঘ্ন ঘটছে না।”

গত ১২ সেপ্টেম্বর মংলা বন্দর থেকে ১২ নটিক্যাল মাইল দূরে হারবারিয়া ২ নম্বর বয়া এলাকায় প্রায় ৬০০ টন ক্লিংকার নিয়ে এমভি হাজেরা-১ ডুবে যায়। ১৮ দিন পার হলেও জাহাজটি এখনো উদ্ধার করতে পারেনি মংলা বন্দর কর্তৃপক্ষ।

আকতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে পানামার পতাকাবাহী জাহাজ এমভি হাইহাউ থেকে সেনাকল্যাণ সংস্থার এ্যালিফ্যান্ট ব্রান্ডের জন্য আমদানি করা প্রায় সাড়ে ছয়শ টন ক্লিংকার নিয়ে বন্দরের ফ্যাক্টরির দিকে রওনা দেয় এমভি নয়নশ্রী-৩। যাত্রার শুরুতেই নিয়ন্ত্রণ হারিয়ে সামনে দাড়াঁনো একটি কার্গোর সঙ্গে ধাক্কা খায়। এতে পণ্যবোঝাই কার্গোটির তলা ফেটে গেলে আস্তে আস্তে পানির নিচে তলিয়ে যায়।

“কার্গোতে থাকা সুকানি, চালক ও শ্রমিকসহ সাত/আটজন নদী সাঁতরে নিরাপদে তীরে উঠে আসে। ডুবে যাওয়া কার্গোটি সনাক্ত করতে মংলা বন্দরের উদ্ধারকারী জাহাজ এমভি পান্না কাজ শুরু করেছে।”