চট্টগ্রামে গার্মেন্টে আগুন লেগে সোয়া কোটি টাকার ক্ষতি

চট্টগ্রামের দক্ষিণ হালিশহরে একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে সোয়া কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 03:06 AM
Updated : 30 Sept 2014, 01:49 PM

মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে ব্যারিস্টার সুলতান আহমেদ চৌধুরী ডিগ্রি কলেজের কাছে ‘ফ্রেশার্স অ্যাপারেলস’ নামের ওই কারখানায় আগুন লাগে।

সে সময় কোনো কর্মকর্তা-কর্মচারী সেখানে ছিলেন না বলে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসীম উদ্দিন জানান। তবে অগ্নিকাণ্ডের কারণ তিনি জানাতে পারেননি।

জসীম উদ্দিন জানান, ছয়তলা ওই কারখানা ভবনের পঞ্চম তলায় ফ্রেশার্স অ্যপারেলসের কাটিং, ফিনিশিং ও ওয়্যারহাউজ সেকশনে আগুন লাগে। ‍পরে তা ষষ্ঠ তলায় ছড়িয়ে পড়ে।

“ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের ১১টি গাড়ি প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বেলা সাড়ে ১১টার দিকে তা পুরোপুরি নেভানো সম্ভব হয়।”

ইপিজেড ফায়ার স্টেশনের কর্মকর্তা বাহার উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাধারণত সকাল ৮টায় ওই কারখানায় কাজ শুরু হয়। আর আগুন লাগে সাড়ে ৭টার দিকে।

“তখন কারখানা চালু ছিল না। বৈদ্যুতিক বা অন্য কোনো কারণে আগুন লেগেছে কি না তা প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। কারখানার ওই অংশে ফোমজাতীয় ‍দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।”

বাহার উদ্দিন বলেন, বিভিন্ন যন্ত্র ও পণ্য পুড়ে কারখানার প্রায় এক কোটি ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে দ্রুত আগুন নিয়ন্ত্রণ আনা সম্ভব হওয়ায় আরো কয়েক কোটি টাকার যন্ত্র ও পণ্য রক্ষা পেয়েছে।

‘ফ্রেশার্স অ্যাপারেলস’ এর মালিকের নাম সুরাইয়া ইয়াসমিন। ফায়ার লাইসেন্স হালনাগাদ থাকলেও এবং অগ্নিনির্বাপনের যন্ত্রপাতি থাকার পরও এ অগ্নিকাণ্ড ঘটে বলে বাহার উদ্দিন জানান।