ইউনাইটেডের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা

টিকিট কেটে গন্তব্যে যেতে না পেরে ব্যবসায়িক ক্ষতি হওয়ায় ইউনাইটেড এয়রওয়েজের বিরুদ্ধে ৫০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছেন পাঁচ যাত্রী।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2014, 02:16 PM
Updated : 29 Sept 2014, 02:16 PM
সোমবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ ফজলে এলাহী ভূঁইয়ার আদালতে এ মামলা করেন যাত্রীরা।

তবে মামলার সঙ্গে প্রয়োজনীয় কোর্ট ফি জমা না দেওয়ায় বিচারক এদিন বিবাদীদের প্রতি সমন জারি করেননি। আগামী ১৬ অক্টোবর কোর্ট ফি দাখিলের নির্দেশ দিয়েছেন বিচারক।

ওই যাত্রীদের মধ্যে রয়েছেন, আবু বকর সিদ্দিক, রফিকুল ইসলাম, মোসাম্মৎ নারগিস  আক্তার, মকবুল হোসেন এবং সোহানুর রহমান সেলিম।

তাদের আইনজীবী আবদুস সালাম খান মামলার বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

মামলায় ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যান, ব্যবস্থাপক (প্রশাসন), ব্যবস্থাপক (অপারেশন) এবং এয়ার স্টার ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

এছাড়া সহযোগী বিবাদী (মোকাবেলা বিবাদী) করা হয়েছে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিভিল এভিয়েশন) চেয়ারম্যানকে।

মামলায় অভিযোগ করা হয়েছে, গত ২৫ সেপ্টেম্বর ব্যবসায়িক কাজে মালয়েশিয়া যাওয়ার জন্য গত ২১ সেপ্টেম্বর ইউনাইটেডের টিকেট কাটেন ওই পাঁচ যাত্রী।

কিন্তু ইউনাইটেডের ফ্লাইট বাতিল হওয়ায় তারা সেখানে যেতে পারেনি। ফলে তাদের বিপুল পরিমাণ অর্থ ক্ষতি হয়েছে।

গত ২২ সেপ্টেম্বর ইউনাইটেডের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ও এমডি তাসবিরুল আহমেদের চৌধুরীর পদত্যাগে প্রতিষ্ঠানটিতে অচলাবস্থা দেখা দেয়।

চেয়ারম্যানের পদত্যাগের একদিন পর আর্থিক সংকটের কারণে দেখিয়ে প্রতিষ্ঠানের সব ফ্লাইট বন্ধ করে দেওয়ায় দেশে-বিদেশে বিপাকে পড়েন অনেক যাত্রী।

অবশ্য ইউনাইটেডের ব্যবস্থাপনা কমিটি গত শুক্রবার তাসবিরুলের সঙ্গে বৈঠক করে তাকে ফিরিয়ে আনলে শনিবার সকাল থেকে আবার চালু হয় ইউনাইটেডের ফ্লাইট।

এর আগেই যেসব যাত্রী টিকিট কেটেও গন্তব্যে যেতে পারেননি, তাদের টিকিটের টাকা ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছে ইউনাইটেড কর্তৃপক্ষ।