পুলিশ হত্যা: মিনু বুলবুল নাদিমের বিরুদ্ধে অভিযোগপত্র

রাজশাহীতে টহল ট্রাকে বোমা মেরে পুলিশ হত্যার ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, কেন্দ্রীয় নেতা নাদিম মোস্তফাসহ জোটের ৮৯ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2014, 06:24 AM
Updated : 29 Sept 2014, 12:37 PM

মহানগর গোয়েন্দা পুলিশের ওসি ও মামলার তদন্ত কর্মকর্তা নূর হোসেন খন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ওই ঘটনায় হত্যা এবং বিস্ফোরক আইনে দুটি অভিযোগপত্র রোববার সন্ধ্যায় আদালত পরিদর্শকের কাছে জমা দেয়া হয়।

“দুই মামলায় এহাজারভুক্ত আসামি ছিলেন ৮৮ জন। তদন্তে আরো একজনের নাম যোগ করে ৮৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়েছে।”

আসামিদের মধ্যে ১৭ জনই রাজশাহী সিটি কর্পোরেশনের ওযার্ড কাউন্সিলর বলে জানান তিনি।

আদালত পরিদর্শক হাসেম আলী বলেন, “সোমবার অভিযোগপত্র নথিভুক্ত করা হয়েছে।গ্রহণযোগ্যতার শুনানির জন্য মঙ্গলবার তা আদালতে উপস্থাপন করা হবে।”

গত বছর ২৬ ডিসেম্বর নগরীর রাজাহাতা লোকনাথ স্কুলের মোড়ে বিএনপি নেতৃত্বাধীন জোটের বিক্ষোভ মিছিল থেকে পুলিশের ট্রাকে বোমা হামলা হয়। এতে ৯ পুলিশ আহত হন।

আহতদের মধ্যে কনস্টেবল সিদ্ধার্থ সরকারকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করার পর তার মৃত্যু হয়।

মিজানুর রহমান মিনু, নাদিম মোস্তফা ও মোসাদ্দেক হোসেন বুলবুল

বোয়ালিয়া থানার এসআই রফিকুল ইসলাম ওই রাতেই হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। এর ঠিক নয় মাসের মাথায় পুলিশ তদন্ত প্রতিবেদন দিল।

আসামিদের তালিকায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য শাহীন শওকত, জেলা বিএনপির সহসভাপতি তোফাজ্জাল হোসেন তপু, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন, যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান শরিফ, মহানগর জামায়াতের সেক্রেটারি জাহাঙ্গীর, সহকারি সেক্রেটারি ইমাজ উদ্দিন মণ্ডলের নামও রয়েছে।

আসামির তালিকায় থাকা কাউন্সিলরদের মধ্যে মনসুর রহমান (১ নম্বর ওয়ার্ড) ও অধ্যাপক আবদুস সামাদ (৩০ নম্বর) জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে। 

এছাড়া ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রবিউল আলম মিলু, ১৬ নম্বর ওয়ার্ডের বেলাল আহমেদক এবং ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নুরুজ্জামান টিটু মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক।

আসামিদের মধ্যে ছাত্রদল, স্বেচ্চাসেবক দল, ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও রয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি মিজানুর রহমান মিনু ও সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ ৩৬ আসামির জামিন নাকচ করে কারাগারে পাঠায় আদালত। পরে গত ৪ মার্চ  হাই কোর্ট থেকে তারা জামিন পান।