চট্টগ্রামে মামলার তথ্য ডিজিটালাইজশেন শুরু

চট্টগ্রাম মহানগর বিচারিক হাকিম আদালতের নিজস্ব উদ্যোগে তাদের অধীনে থাকা মহানগরীর ১৬টি থানার বিচারাধীন মামলার তথ্য ডিজিটালাইজেশনের কাজ শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 02:40 PM
Updated : 28 Sept 2014, 02:40 PM

শনিবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের নাজির মো. আবুল কালাম আজাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।  ‍

পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, "পরীক্ষামূলকভাবে অল্প পরিসরে এই কার্যক্রম শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। সিএমএম আদালতের অধীন মোট আটটি আদালতের কজ লিস্ট এখন থেকে ডিজিটাল ল্যান (লোকাল এরিয়া নেটওয়ার্ক) নেটওয়ার্কিং এর আওতায় থাকবে।

"এই প্রযুক্তি ব্যবহার করে প্রতিদিন কোন আদালতে কতটি মামলার কার্যক্রম হচ্ছে এবং মামলা নিষ্পত্তির সংখ্যা জানা যাবে।”

মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর নির্দেশেই সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তারা এই প্রকল্পের কাজ করছেন বলে আদালতের নাজির আজাদ জানিয়েছেন।

তিনি বলেন, “সিএমএম আদালতের অধীনে আটটি আদালতের ১৬টি থানায় মোট ২৬ হাজার মামলা বিচারাধীন আছে। এরমধ্যে প্রায় হাজার খানেক মামলার তথ্য ল্যান প্রযুক্তিতে অর্ন্তভুক্ত করা হয়েছে।

"এসব আদালতের নয়টি কম্পিউটার এই নেটওয়ার্কিং এর আওতায় এসেছে। গত দুই মাস ধরে এসব মামলার তথ্য নেটওয়ার্কিং এর আওতায় আনা হয়।

মুখ্য মহানগর আদালতের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কজ লিস্ট তালিকা আকারে নোটিশ বোর্ডে দেয়া হয় আগে থেকেই। এখন থেকে কজ লিস্ট ল্যান প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটালি তা সংরক্ষণ করা হবে।

আবুল কালাম আজাদ বলেন, "এ পদ্ধতিতে কোন আসামির বিরুদ্ধে কত মামলা, কোন আদালতে কোন মামলা বিচারাধীন, মামলার পরবর্তী তারিখ, মামলার বর্তমান অবস্থা জানা এবং মামলার নথির নকল তোলা সম্ভব হবে।

“বিচারপ্রার্থীদের হয়রানি কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে সব মামলার তথ্য ল্যান প্রযুক্তির আওতায় আনা হবে।"