ইউনাইটেডে ফের তাসবিরুল, ফ্লাইট চালুর সিদ্ধান্ত

দুই দিন বন্ধ থাকার পর শনিবার ফের ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2014, 03:50 PM
Updated : 26 Sept 2014, 04:48 PM

ইউনাইটেড এয়ারওয়েজের মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের ডিজিএম কামরুল ইসলাম শনিবার রাতে এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি ইউনাইটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে সরে যাওয়া তাসবিরুল আহমেদ চৌধুরীকে আবার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রতিষ্ঠানে ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কামরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  “ইউনাইটেড এয়ারওয়েজের ম্যানেজমেন্ট আজ সাবেক চেয়ারম্যান তাসবিরুল আহমেদ চৌধুরীর সঙ্গে বৈঠকে বসে। রাত ৮টার দিকে বৈঠক শেষ হয়েছে।

“বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী তাসবিরুল আহমেদ চৌধুরীকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনর্বহাল করা হয়েছে। অভ্যন্তরীণ যে সমস্যা ছিল তা সমাধান হয়েছে।”

শনিবার থেকেই ফের ফ্লাইট চালুর প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “ফ্লাইট শুরু করার জন্য যেসব আনুষ্ঠানিকতা রয়েছে সেগুলো সম্পন্ন হয়েছে। আশা করি আগামীকাল  থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে পুনরায় ফ্লাইট চালু করতে পারব।”

কোম্পানির প্রতিষ্ঠাকালীন চেয়াম্যান তাসবিরুল আহমেদ চৌধুরী গত সোমবার পদত্যাগ করেন। ইউনাইটেড পর্ষদের  পাঁচ পরিচালকের মধ্যে তাসবিরই চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসাবে যাবতীয় কার্যক্রম দেখভাল করে আসছিলেন।

তার পদত্যাগের পর চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয় মোহাম্মদ মাহাতাবুর রহমানকে। আর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পান শাহিনুর আলম।

কিন্তু  নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের আর্থিক হিসাবসহ যাবতীয় বিষয় বুঝে উঠতে না পারায় বুধবার সন্ধ্যায় ইউনাইটেডের সব ফ্লাইট বন্ধের ঘোষণা দেয়া হয়।

এতে সীমাহীন দুর্ভোগে পড়েন ইউনাইটেডের যাত্রীরা। আগে থেকে জানতে না পারায় অনেকেই মালপত্র নিয়ে বিমানবন্দরে এসে বিপাকে পড়েন।এ ধরনের ক্ষেত্রে টিকেটের টাকা ফেরত দেয়ার নিয়ম থাকলেও তা না পেয়ে তাদের অনেকেরই যাত্রা অনিশ্চিত হয়ে পড়ে।

এদিকে ইউনাইটেড এয়ারের শেয়ার বৃহস্পতিবার পুঁজিবাজারে বড় ধরনের হোঁচট খায়। এক দিনেই এ কোম্পানির শেয়ারের দাম কমেছে প্রায় ৬ শতাংশ;বাজার মূলধন ৫১ কোটি টাকা কমে হয়েছে ৬১৯কোটি টাকা।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ২০০৫ সালে ইউনাইটেড এয়ারওয়েজকে বিমান পরিচালনা করার লাইসেন্স দেয়। তার দুই বছর পর যাত্রী পরিবহন শুরু করে বিমান সংস্থাটি।

ঢাকা থেকে আন্তর্জাতিক রুট জেদ্দা, দুবাই, মাস্কাট, কুয়ালা লামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক, কাঠমান্ডু, কলকাতা এবং চট্টগ্রাম থেকে মাস্কাট ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করে ইউনাইটেড।

আন্তর্জাতিক রুট ছাড়াও ঢাকা থেকে অভ্যন্তরীণ সব রুটে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, ঈশ্বরদী ও বরিশালেও রয়েছে ইউনাইটেডের ফ্লাইট।

ইউনাইটেডের বহরে রয়েছে একটি ড্যাশ-৮,তিনটি এটিআর-৭২,পাঁচটি এমডি-৮৩ এবং দুটি এয়ারবাস-৩১০ সহ মোট ১১টি উড়োজাহাজ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে প্রতিষ্ঠানটির ৮৪ কোটি টাকা বকেয়া রয়েছে।

বকেয়া পাওনা পরিশোধের জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সম্প্রতি কয়েক দফা সময় বেঁধে দেয় ইউনাইটেড এয়ারওয়েজকে। তারপরও তা পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলেরও হুমকি দেয়া হয়।