রাষ্ট্রপতির সঙ্গে স্পিকারের সাক্ষাত

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 04:53 PM
Updated : 24 Sept 2014, 07:41 AM

মঙ্গলবার সন্ধ্যায় স্পিকার বঙ্গভবনে যান বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, “আসন্ন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাচনে নির্বাহী কমিটির চেয়ারপার্সন পদে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন স্পিকার।”

আগামী ২ অক্টোবর ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে শুরু হতে যাওয়া সিপিএ’র ৬০তম কনফারেন্সে ৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচন হবে।

শিরীন শারমিনই প্রথম বাংলাদেশি যিনি ৩ বছর মেয়াদি ওই পদে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন।

সাক্ষাতের সময় রাষ্ট্রপতি শিরীন শারমিন চৌধুরীর সামগ্রিক সাফল্য কামনা করেন।

পরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের নেতৃত্বে বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহীসহ উচ্চ পদস্থ কর্মকর্তারা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন।

ইহসানুল করিম বলেন, “সম্প্রতি এই প্রতিনিধি দল হাওর এলাকা সফর করেন। হাওর এলকার উন্নয়নে তারা কি করতে পারেন সে পরিকল্পনা নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করেন।”

“ব্যাংকগুলোর প্রতিনিধিরা এ সময় তাদের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) আওতায় হাওর এলাকার উন্নয়নে সহযোগিতার আগ্রহ রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন। এছাড়া তারা আরো বলেছেন, হাওর এলাকার উন্নয়নের জন্য সামগ্রিক পরিকল্পনার প্রয়োজন।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান এ সময় রাষ্ট্রপতিকে  বলেন, ব্যাংকগুলোর সামজিক দায়বদ্ধতা কর্মসূচি (সিএসআর) নীতিমালা তৈরি হচ্ছে।      

রাষ্ট্রপতি এসময় হাওর এলকার সফর করার জন্য প্রতিনিধি দলকে ধন্যবাদ জানান। একই সঙ্গে বর্ষা মৌসুমের পাশাপাশি শীত মৌসুমে হাওরের অবস্থা দেখে উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের আহ্বান জানান।

মোবাইল ব্যাংকিং কার্যক্রম ‘বিকাশ’ এর প্রধান নির্বাহী (সিইও) এ. কাদীর এসময় রাষ্ট্রপতিকে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা সম্পর্কে অবহিত করেন।

এর আগে বিকেল তিনটায় শ্রীলঙ্কায় নবনিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন।

রাষ্ট্রপতি এসময় বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে হাই-কমিশনারকে কাজ করার আহ্বান জানান।

রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা এসময় উপস্থিত ছিলেন।