রংপুরে টিসিবির ডিলারদের সাড়া নেই

রংপুরে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রিতে ডিলারদের সাড়া মিলছে না।

রংপুর প্রতিনিধিশাহজাদা মিয়া আজাদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 03:42 PM
Updated : 23 Sept 2014, 03:42 PM

তিন দিন আগে টিসিবি পণ্য বরাদ্দ দেয়া শুরু করলেও ডিলাররা তা উত্তোলন করছে না বলে সংশ্লিষ্টরা জানান।

তবে ডিলারদের দাবি, টিসিবি নির্ধারিত মূল্যের চেয়ে বাজারদর কম হওয়ায় পণ্য উত্তোলন করছেন না তারা। 

রংপুর টিসিবির আঞ্চলিক কর্মকর্তা প্রতাপ কুমার জানান, ঈদ ও পূজা উপলক্ষে চিনি, মশুর ডাল ও সয়াবিন তেলের বাজার নিয়ন্ত্রণে রাখতে রোববার থেকে বিক্রি কার্যক্রম শুরু করা হয়। প্রতিদিন শহরে পাঁচটি পয়েন্টে ট্রাকে করে চিনি ৪৩, চিকন মশুর ডাল ১০৩, মোটা মশুর ডাল ৬৫ টাকা কেজি দরে এবং প্রতি লিটার সয়াবিন তেল ১০৭ টাকা দরে বিক্রি করবেন সংশ্লিষ্ট ডিলাররা।

কিন্তু রংপুর বিভাগের ৩৩০ জন ডিলার গত দুদিনে কোনো পণ্য উত্তোলন করেননি। রংপুর নগরীতে শুধু দুজন ডিলারর পণ্য উত্তোলন করেছেন।

নগরীর মাহিগঞ্জের ডিলার আবু সাদাত মোহাম্মদ শাওন জানান, বাজারে বর্তমানে চিনি ৪১, চিকন মশুর ডাল ৯৫-১০০, মোটা মশুর ডাল ৬০ টাকা কেজি দরে এবং সয়াবিন তেল ১০০ টাকা লিটার দরে বিক্রি হচ্ছে। তাই টিসিবির পণ্যের ক্রেতা নেই। 

“গতকাল সকাল থেকে বেলা সাড়ে ৪টা পর্যন্ত নিজের লোকদের কাছে সামান্য কিছু পণ্য বিক্রি করা সম্ভব হয়েছে। ”

টিসিবি ডিলার অ্যাসোসিয়েশন রংপুর বিভাগীয় সভাপতি আব্দুল গফুর বলেন, “টিসিবি পণ্যের মূল্য না কমালে ডিলাররা পণ্য উত্তোলন করবেন না। পণ্য উত্তোলন করে কি লোকসান দেবে?”

টিসিবি পণ্যের দাম বেশি ডিলারদের এমন বক্তব্যের জবাবে টিসিবি কর্মকর্তা প্রতাপ কুমার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “টিসিবির পণ্যের মূল্য বাণিজ্য মন্ত্রণালয় নির্ধারণ করে দেয়। মূল্য কমানোর এখতিয়ার আমাদের নেই।”

তবে বাজার দর কম হওয়ায় রংপুরের ডিলাররা পণ্য উত্তোলন করছেন না, সে বিষয়টি টিসিবির চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। এ বিষয়ে তারাই সিদ্ধান্ত  নেবেন বলে তিনি জানান।