‘বাংলাদেশে পুলিশের সংখ্যা অত্যন্ত অপ্রতুল’

বাংলাদেশে জনসংখ্যার তুলনায় পুলিশের সংখ্যা ‘অত্যন্ত’ কম বলে একটি প্রতিবেদনে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 11:59 AM
Updated : 23 Sept 2014, 12:43 PM

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থাপিত ‘বাংলাদেশ জাস্টিস অডিটে’র প্রাথমিক প্রতিবেদনে এ অভিমত দেয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার সাংবিধানিক আদালতের সাবেক বিচারপতি জোহান ক্রেগলার, গভর্নেন্স অ্যান্ড জাস্টিস গ্রুপের প্রেসিডেন্ট ক্যাথরিন ইংলিশ এবং জাস্টিস ম্যাপিং সেন্টারের পরিচালক জোসেফ এরিক ক্যাডোরা এই প্রতিবেদন উপস্থাপন করেন।

এতে বলা হয়, “বাংলাদেশে জনসংখ্যার তুলনায় পুলিশ সদস্যের সংখ্যা অত্যন্ত অপ্রতুল। এ সংখ্যা প্রতি লাখ জনগণের জন্য মাত্র ৩২ জন। ভারতে এ সংখ্যা ১২৯ জন, আর বিশ্বের উন্নত দেশগুলোতে এ সংখ্যা ২৩০ জনের বেশি।”

প্রতিবেদনে আদালতে মামলাজট, দুর্নীতি রোধে কার্যকর পদক্ষেপের অভাব, বিচার ব্যবস্থায় দুর্বলতা ও অপর্যাপ্ত তথ্য ইত্যাদি বিষয়কে ফৌজদারি বিচার ব্যবস্থার সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জেআরসিপি প্রকল্পের আওতায় পাইলট প্রকল্প হিসেবে কুমিল্লা, গোপালগঞ্জ, মাদারীপুর ময়মনসিংহ ও রংপুর জেলায় দৈবচয়নের ভিত্তিতে মোট ছয় হাজার উত্তরদাতার বক্তব্যের ভিত্তিতে এই প্রাথমিক ফলাফল উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমানে জনসংখ্যার তুলনায় পুলিশের সংখ্যা হিসেব করে বিষয়টি শিগগিরই প্রধানমন্ত্রীর নজরে আনা হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক, আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক এবং আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব আবু আহমেদ জমাদার বক্তব্য দেন।