নারী অধিকার ন্যায়বিচারের অংশ: স্পিকার

নারীর অধিকার রক্ষার ওপর গুরুত্ব দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যেই তা করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 06:44 AM
Updated : 24 Sept 2014, 07:41 AM

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘এন্ডিং দ্য সাইকেল অব ভায়োলেন্স এগেইনস্ট গার্লস ইন এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিরীন শারমিন বলেন, “নারীর অধিকার শুধুমাত্র মানবাধিকারের ইস্যু নয়, এটি সামাজিক ন্যায়বিচারের অংশ। সামাজিক ও অর্থনেতিক পরিবর্তনের অপরিহার্য অংশ নারীরা।”

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও জাতীয় সংসদের যৌথ আয়োজনে তিন দিনব্যাপী এই সেমিনারে ১৪টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

অংশগ্রহণকারী অন্য দেশগুলো হলো-আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কিরিবাতি, মালয়েশিয়া, পাকিস্তান, সামোয়া, শ্রীলঙ্কা, টোঙ্গা ও ভিয়েতনাম।

শিরীন শারমিন চৌধুরী বলেন, “নারীর প্রতি সহিংসতা রোধে সংসদ সদস্যরা বিভিন্নভাবে কাজ করতে পারেন। সেই প্রশ্ন আমাদের নিজেদের করতে হবে। কিভাবে আমরা কাজ করতে পারি। আইন বাস্তবায়ন মনিটরিং, সহিংসতা রোধে স্পেশাল কমিটি এবং ক্যাম্পেইন করে এসব কাজ করা যায়।”

তিনি বলেন, “সিডো সনদ, এমডিজি, পোস্ট এমডিজিসহ বিভিন্ন ঘোষণায় বিশ্বের উন্নয়নশীল দেশগুলো নারীর প্রতি সহিংসতা রোধে অঙ্গীকার করেছে। আসুন আমরা সেই অঙ্গীকার পূরণ করি। নারীর অধিকার শুধুমাত্র মানবাধিকার নয়, এটি বিশ্বজনীন মানবাধিকারের বিষয়।”

বাল্যবিবাহ রোধে সমন্বিত পদক্ষেপ নিতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা রোধে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

তিনি বলেন, “পারিবারিক সহিংসতা রোধ, পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, নারী নীতি, শিশু নীতি এসব প্রণয়ন করে সরকার নারীর প্রতি সহিংসতা রোধে কাজ করে যাচ্ছে।”

যৌন নির্যাতন বন্ধে বিশ্বের সব দেশকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেন, “সংসদ সদস্যরা লেজিসলেটিভ এবং ওভারসাইট ফাংশনের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা রোধে কাজ করতে পারেন।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধান হুইপ আ স ম ফিরোজ, সংসদ সচিব আশরাফুল মকবুল, আইপিইউর প্রোগ্রাম অফিসার আলেক্সান্দ্রা বেলেগোজেভিক বক্তব্য রাখেন।