ক্যান্টনমেন্ট এলাকায় রেলের উচ্ছেদ অভিযান

হরতালে বিরতি দিয়ে রাজধানীতে আবারো রেললাইনের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডকটমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 05:07 AM
Updated : 23 Sept 2014, 06:57 AM

সপ্তম দিনের অভিযানে মঙ্গলবার ক্যান্টনমেন্ট এলাকায় রেললাইনের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ চলছে। অভিযানে রেলওয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনী ছাড়াও রেল পুলিশ ও মহানগর পুলিশ রয়েছে।

রেলের ঢাকা বিভাগীয় এস্টেট কর্মকর্তা নুরুন্নবী কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকাল ১০টার দিকে ক্যান্টনমেন্টের পূর্বপাশ থেকে উচ্ছেদ শুরু হয়েছে। বিমানবন্দর পর্যন্ত রেললাইনের দুই পাশের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

গত ১১ সেপ্টেম্বর সকালে কারওয়ানবাজারে রেললাইনের উপরে মাছ বেচা-কেনার সময় দুই ট্রেনের মাঝে পড়ে ধাক্কায় চারজন নিহত হন। এরপর থেকে রাজধানীতে রেললাইনের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করে রেল কর্তৃপক্ষ।

মাঝে কয়েক দিন অভিযান বন্ধ থাকার কারণ জানতে চাইলে রেল কর্মকর্তা নুরুন্নবী বলেন, “হরতালের কারণে ফোর্স পাওয়া যায়নি। তাই অভিযান বন্ধ রাখা হয়। তবে এখন থেকে নিয়মিত অভিযান চলবে।”

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবিতে গত বৃহস্পতি ও রোববার সারা দেশে হরতাল করে জামায়াতে ইসলামী। আর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের দাবিতে সোমবার হরতাল করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

দুর্ঘটনার পরদিন কারওয়ানবাজারে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) ফটক সংলগ্ন ক্রসিং থেকে উচ্ছেদ শুরু হয়। পরে মগবাজার, মালিবাগ, নাখালপাড়া ও মহাখালী এলাকায় রেললাইনের দুপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। মহাখালী ওভারব্রিজের নিচে গুঁড়িয়ে দেয়া হয় শ্রমিক লীগ ও যুবলীগের দুটি কার্যালয়।