মুক্তিযুদ্ধ নিয়ে বই: মিথ্যা তথ্যের অভিযোগ

মুক্তিযুদ্ধ নিয়ে লেখা একটি বইয়ে মিথ্যা তথ্য উপস্থাপনের অভিযোগে মামলা হয়েছে মাদারীপুরের একটি আদালতে।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 04:04 PM
Updated : 22 Sept 2014, 04:04 PM

সোমবার মুখ্য বিচারিক হাকিমের আদালতে মামলাটি দায়ের করেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক গোলাম মাওলা আকন্দ।

বিচারক প্রশান্ত কুমার বিশ্বাস শুনানি শেষে মামলাটি আমলে নিয়ে মাদারীপুরের পৌর মেয়রকে সাত দিনের মধ্যে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।

মামলার নথি থেকে জানা যায়, গত ১৬ সেপ্টেম্বর ঢাকা থেকে বেনজীর আহমেদ টিপু নামের এক ব্যক্তি ‘মুক্তিযুদ্ধে মাদারীপুর’ নামের একটি বই প্রকাশ করেন।

বইটির ১৮৬ ও ১৮৭ পাতায় ‘মাদারীপুর সদর থানা শান্তি কমিটির তালিকা’ শিরোনামে ৪৭ জন ব্যক্তির একটি তালিকা মুদ্রিত করা হয়েছে।

ওই তালিকার ৪৪ নম্বর ক্রমিকে তিনি ইচ্ছাকৃতভাবে বাদীকে হেয় প্রতিপন্ন করার জন্য এবং মানসম্মান ক্ষুণ্ন করার জন্য তার (বাদীর) বাবার নাম উল্লেখ করা হয় বলে দাবি করা হয়।

মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সুজিত চ্যাটার্জী জানান, লেখক তার বইতে বাদীর বিরুদ্ধে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করায় মানহানির মামলাটি দায়ের করা হয়েছে এবং বিজ্ঞ আদালত সাত দিনের মধ্যে পৌর মেয়রকে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলেছেন।

এ ব্যাপারে জেলা আওলামী লীগের দপ্তর সম্পাদক ও মামলার বাদী গোলাম মাওলা আকন্দ বলেন, “বেনজীর আহমেদ টিপু আমার উপর ক্ষিপ্ত হয়ে আমার ও আমার পরিবারের বিরুদ্ধে এই মিথ্যা তথ্য লিখেছেন। আমি এর প্রতিকার পাওয়ার জন্য বিজ্ঞ আদালতের শরনাপন্ন হয়েছি।”