কড়া নিরাপত্তায় ঢিলেঢালা হরতাল

উচ্চ আদালতের বিচারকদের সরানোর ক্ষমতা সংসদকে দিয়ে সংবিধান সংশোধনের প্রতিবাদে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল চলছে ঢিলেঢালাভাবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 03:00 AM
Updated : 22 Sept 2014, 06:22 AM

একটি যুদ্ধাপরাধ মামলার আপিলের রায়ের প্রতিবাদে বিএনপির জোটসঙ্গী জামায়াতে ইসলামীর দ্বিতীয় দফার ২৪ ঘণ্টা হরতাল শেষে সোমবার ভোর ৬টা থেকে শুরু হয় ২০ দলের এই কর্মসূচি।  

সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে খিঁলগাও, মগবাজার, ডেমরা ও রায়েরবাগসহ রাজধানীর কয়েকটি এলাকায় হরতালের সমর্থনে ঝটিকা মিছিল হলেও কোথাও বড় কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

সকাল সাড়ে ৬টার দিকে টিএসসি এলাকায় ছাত্রদল মিছিলের চেষ্টা করলে তাদের ধাওয়া দিয়ে পুলিশ তিনজনকে আটক করে বলে শাহবাগের পরিদর্শক (তদন্ত) মো. হাবিল হোসেন জানান। 

শিবিরকর্মীরা মগবাজারে রাস্তায় পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলেও পুলিশ আসার আগেই তারা সেখান থেকে সরে যায়।  

হরতালে যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে রাজধানীর সড়কগুলোর মোড়ে মোড়ে পুলিশ ও র‌্যাব সদস্যদের সতর্ক অবস্থায় দেখা গেছে। নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের আশেপাশেও সতর্ক অবস্থায় রয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা ভোরে কার্যালয়ে এলেও কর্মীদের কোনো তৎপরতা ওই এলাকায় দেখা যায়নি। 

পল্টন থানার ওসি মোরশেদ আলম বলেন, সকাল থেকে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণেই আছে, কোথাও কোনো গোলযোগ ঘটেনি।

রাজধানীতে গণপরিবহনসহ বিভিন্ন যানবাহন অনেকটা স্বাভাবিকভাবেই চলছে। ঢাকা সড়ক পরিবহন সমিতির ঘোষণা অনুযায়ী সকালে ঢাকার আশেপাশের জেলাগুলোর উদ্দেশ্যে স্বল্প দূরত্বের কিছু বাস-মিনিবাস ছেড়ে গেলেও যাত্রী না পাওয়ায় দূর পাল্লার বাস বন্ধ রেখেছে অধিকাংশ পরিবহন কর্তৃপক্ষ।

ইউনিক পরিবহনের মহা ব্যবস্থাপক আবদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  “কেউ আসলে ঝুঁকি নিচ্ছে না।”

মহাখালী বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, “আমরা গাড়ি চালাতে চাই। কিন্তু যাত্রী পাচ্ছি না।”

বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক হুমায়ুন কবির জানান, সদরঘাটে লঞ্চ চলাচল স্বাভাবিক। সকালে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সব ট্রেন নির্ধারিত সময়ে ছেড়ে গেছে বলে জানিয়েছেন রেলওয়ে থানার এসআই রফিকুল ইসলাম।

উচ্চ আদালতের বিচারকদের সরানোর ক্ষমতা সংসদকে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনীর বিল পাস হয় গত ১৭ সেপ্টেম্বর। এরপর গত শনিবার গুলশানে খালেদা জিয়ার কার্যালয়ে জোটের এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের এই কর্মসূচি দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

২০ দলের কর্মসূচির আগের দিন রোববার জোটভুক্ত দল জামায়াতে ইসলামীর হরতাল রয়েছে। যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবিতে দলটি গত বৃহস্পতিবারের সঙ্গে রোববারও একই কর্মসূচি দেয়।

বিএনপি মনে করে, এই বিলের মাধ্যমে বিচারপতিদের ওপর মনস্তাত্ত্বিক চাপ সৃষ্টি করা হল, এতে জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত হবে।

জামায়াতে ইসলামীর আগে এই সরকার আমলে প্রথম হরতাল ডেকেছিল আহলে সুন্নাত ওয়াল জামাত। জামায়াতবিরোধী সংগঠনটি তাদের নেতা নুরুল ইসলাম ফারুকী হত্যাকাণ্ডের প্রতিবাদে গত মাসে একদিন হরতাল ডাকে।

তবে ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর বিএনপি নেতৃত্বাধীন জোটের এটাই প্রথম হরতাল কর্মসূচি।

হজযাত্রী পরিবহনের গাড়ি, খাবার হোটেল, ওষুধের দোকান, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, লাশবাহী গাড়ি ও সংবাদপত্রের গাড়ি এ হরতালের আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে।