আইন লঙ্ঘন করে তামাক কোম্পানির কনসার্ট

মাদকদ্রব্য আইন লঙ্ঘন করে ব্যান্ড প্রমোশনের জন্য ঢাকায় একটি বহুজাতিক তামাক কোম্পানি কনসার্টের আয়োজন করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 07:36 PM
Updated : 21 Sept 2014, 07:36 PM

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কনসার্টের তৃতীয় দিন রোববার বিকাল ৫টার কিছুটা পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক-এর একদল শিক্ষার্থীকে অনুষ্ঠানে যোগ দেওয়ার উদ্দেশ্যে জড়ো হতে দেখেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই প্রতিনিধি।

সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও এর আধ ঘণ্টা আগেই কনসার্টটি স্থগিত করা হয়।

অনুষ্ঠানটি স্থগিত হওয়ার কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

মিডিয়াকে পাশ কাটিয়ে কেবল সীমিত সংখ্যক আমন্ত্রিতদের নিয়ে আয়োজনের ব্যাপারে বহুজাতিক ওই তামাক প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ এবং কনসার্টের আয়োজকদের কেউ কথা বলতে চাননি।

কনসার্টে আসা ব্র্যাক ইউনিভার্সিটির এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তারা সম্ভবত কনসার্টের স্থান পরিবর্তন করবে।”   

তামাকবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্তরা এই কনসার্ট নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা বহুজাতিক কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোবাকো (ব্যাট)-এর এই অনুষ্ঠানটির হদিস পেয়েছে।

সংগঠনটির একজন কর্মকর্তা বলেন, “ব্যাট সম্প্রতি একটি নতুন ব্র্যান্ডের সিগারেট বাজারে ছেড়েছে, তার প্রচারণা চালাতেই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে।   

“প্রথম দিন বেসরকারি নর্থসাউথ এবং দ্বিতীয় দিন (শনিবার) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য কনসার্ট চলেছে।”

“এসব শিক্ষার্থীদের ফরম পূরণের মাধ্যমে কনসার্ট দেখতে বাছাই করা হয়েছে। নির্দিষ্ট কিছু সুপার শপ, ফাস্ট ফুডের দোকান এবং একটি জুতার কোম্পানি থেকে ফরমগুলো নিয়ে শিক্ষার্থীরা পূরণ করেছিল।”

প্রজ্ঞার ওই কর্মকর্তা বলেন, “ফরম পূরণের পর এসএমএস দিয়ে তাদেরকে অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানানো হয়।”

সংগঠনটি ব্যাট-এর এই প্রক্রিয়ার নিন্দা জানিয়ে তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

গত বছর আইন করে ধূমপানের প্রচারণার জন্য কোনো ধরনের ফরম পূরণের বিষয়টিও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।

এছাড়া প্রচলিত আইনে তামাক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন অনুষ্ঠানে তাদের প্রতিষ্ঠানের লোগো এবং পণ্য প্রদর্শনেও নিষেধাজ্ঞা রয়েছে।  

কিন্তু কনসার্ট উপলক্ষে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ব্যাটের বিভিন্ন পণ্যের রং ব্যবহার করে প্রচার দেখা গেছে।

বাংলাদেশের আইন অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। স্বাস্থ্য ও জনপ্রশাসন বিভাগ ছাড়াও এ ধরনের অনুষ্ঠানের ব্যাপারে পুলিশের সরাসরি হস্তক্ষেপের ক্ষমতা প্রচলিত আইনে রয়েছে।

তামাকবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক তাইফুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ব্যাট কনসার্টটি আয়োজন করে তামাকবিরোধী আইনটির সার্বিকভাবে লঙ্ঘন করেছে।

“তারা কোনোভাবেই এটি করতে পারে না। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা এটি আয়োজন করে ফেলেছে। নিজেদের পণ্যের প্রসারে তারা সারা পৃথিবীতেই নতুন নতুন কৌশল হাতে নিয়েছে। আর এক্ষেত্রে শিক্ষার্থীরাই তাদের সবচেয়ে বেশি পছন্দ।”

এধরনের আইনভঙ্গকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তাইফুর।

বাংলাদেশ অ্যান্টি টোবাকো অ্যালায়েন্স বহুজাতিক এই তামাক কোম্পানির এই অনুষ্ঠানের নিন্দা জানিয়ে সরকারকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

তামাকবিরোধী এ জোটের অভিযোগ, বাংলাদেশের তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলোকে আইনভঙ্গের জন্য জরিমানা কিংবা শাস্তির মুখোমুখি হতে হয় না বললেই চলে।

তারা বলছে, এ ধরনের অপরাধের জন্য তামাকজাত প্রতিষ্ঠানগুলোকে ১ লাখ টাকা জরিমানা এবং এর ব্যবস্থাপনা সংশ্লিষ্টদের তিন মাস পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে আইনে।

এ বিষয়ে শের-ই-বাংলা থানার ওসি মোহাম্মদ মোমিন উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এ ধরনের আইন সম্পর্কে তার কোনো ধারণা নেই।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রটি এ থানারই আওতাধীন।    

ওসি মোমিন বলেন, “আমাদের কাছে আইনের গেজেটই নেই। কিভাবে আমরা পদক্ষেপ নেব?”