যুদ্ধাপরাধীদের বিচার সরকারের ‘রাজনৈতিক ঢাল’: ইমরান

সরকার যুদ্ধাপরাধীদের বিচারকে ‘রাজনৈতিক ঢাল’ হিসাবে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 03:56 PM
Updated : 21 Sept 2014, 03:56 PM

যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের রায়ের প্রতিবাদে রোববার শাহবাগে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে এ অভিযোগ করেন তিনি।

ইমরান বলেন, “জনগণ ও তরুণ প্রজন্ম যুদ্ধাপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি চায়। সরকার কোনোভাবেই যেন এ বিচারকে রাজনৈতিক ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে, সে ব্যাপারে জনগণকে সচেতন থাকতে হবে।”

ফাইল ছবি

“সাঈদীর যে শাস্তি প্রাপ্য ছিল, তা না হওয়ায় ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি। আর এ নিয়ে কেউ যাতে প্রতিবাদ করতে না পারে, সেজন্য সরকার তাদের সমর্থিত বিভিন্ন দল দিয়ে শাহবাগে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।”

শুক্রবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে প্রায় ২০ গজের মধ্যে পাশাপাশি অবস্থান নিয়ে আলাদাভাবে সমাবেশ করে তিনপক্ষ, যারা যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে কয়েকমাস আগেও এক মঞ্চে কর্মসূচি পালন করেছেন।

বর্তমান সরকারের কয়েকজন মন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, “কেউ কেউ মন্ত্রী হওয়ার আগে এক কথা বলেছিলেন। মন্ত্রী হওয়ার পর তারাই বলছেন, গণজাগরণ মঞ্চের প্রয়োজন নেই।”

শনিবার বিবিসির সংলাপে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, “গণজাগরণ মঞ্চ এখন তিন ভাগে বিভক্ত। মানুষের মধ্যে গণজাগরণ মঞ্চের সেই অ্যাপিল আর নেই।”