দরকারি সব সেবা এক ঠিকানায়

‘সকল সেবা এক ঠিকানায়’ স্লোগান সামনে রেখে দুটি ওয়েব পোর্টাল সেবা চালু করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 03:03 PM
Updated : 21 Sept 2014, 03:03 PM

পোর্টাল ‍দুটো হল, সেবাকুঞ্জ বা সার্ভিস পোর্টাল (services.portal.gov.bd) এবং সরকারি ফর্ম পোর্টাল (forms.gov.bd)।

‘সোশাল গুড সামিট-২০১৪’ উপলক্ষে রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এই পোর্টাল দুটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্পিকার বলেন, “আগে এই সেবা বিচ্ছিন্নভাবে দেওয়া হতো। এখন তা জনগণ এক সাথে পাবে। স্থানীয় জনপ্রতিনিধিদের এর সহযোগিতার জন্য এগিয়ে আসতে হবে এবং প্রচার ব্যবস্থা নিশ্চিত করতে হবে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “বর্তমানে ১১ কোটির বেশি মোবাইল গ্রাহক রয়েছে। আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে সব গ্রাহক স্মার্টফোনে চলে যাবে। তখন মোবাইল অ্যাপলিকেশন হবে সেবা পাওয়ার অন্যতম মাধ্যম।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ৫০০টি মেবাইল অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, সেবাকুঞ্জে বিভিন্ন মন্ত্রণালয়ের অধিদপ্তর/সংস্থা, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে সেবাগুলোর মধ্যে থেকে গুরুত্বপূর্ণ ৪০০টি সেবা শনাক্ত এবং একত্রিত করে দেখানো হয়েছে।

সেবাগুলোর খাত, ধরণ, দপ্তর, অধিদপ্তর, জেলা, উপজেলা অনুসারে সন্নিবেশ করা হয়েছে।

সেবাকুঞ্জে পাবলিক অফিস থেকে দেওয়া সেবাগুলোর প্রয়োজনীয় তথ্য প্রতিটি সেবার বিপরীতে সন্নিবেশ করা হয়েছে। এর মাধ্যমে জনসাধারণকে কোন আইনে, কি প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে এবং কত সময়ে সেবা দেওয়া হয় সে বর্ণনাও রয়েছে।

সেবাকুঞ্জ শুরু হওয়ায় নাগরিকরা সেবা গ্রহণের জন্য সেবাপ্রদানকারী অফিসে যাওয়ার আগেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারবেন এবং সেবার প্রতিটি ধাপ সম্পর্কে ধারণাও নিতে পারবেন।

জনগণের হাতের মুঠোয় সেবা এনে দিতে এ পোর্টালে ৩৬টি দপ্তর বা অধিদপ্তরের সেবা পদ্ধতি সহজিকরণ সংক্রান্ত ‘সেবা প্রোফাইল’ তৈরি করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ইউএনডিপি বাংলাদেশ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।