পাল্টে গেল বিসিএস প্রিলিমিনারি

বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার নম্বর ১০০ বাড়িয়ে ২০০ করা হয়েছে, পরীক্ষার সময়ও বেড়েছে এক ঘণ্টা।

শহীদুল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 10:54 AM
Updated : 21 Sept 2014, 11:22 AM

১৯৮২ সালের বিধিমালা সংশোধন করে ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ এর গেজেট রোববার প্রকাশ করা হয়েছে।

প্রিলিমিনারিতে নতুন নিয়ম রেখে দুই-এক দিনের মধ্যেই ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন জানিয়েছেন।

সরকারি কর্মকমিশন (পিএসসি) ভবন।

সংশোধিত বিধিমালায় মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এছাড়া লিখিত পরীক্ষায় পাস নম্বর আগের মতোই ৫০ শতাংশ রয়েছে।

নতুন নিয়মে লিখিত পরীক্ষায় কোনো বিষয়ে ৩০ শতাংশের কম নম্বর পেলে প্রার্থী কোনো নম্বর পাননি বলে গণ্য হবে; আগে যা ছিল ২৫ শতাংশ নম্বর।

বিসিএসের আবেদন ফরমের দাম ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে।

এতোদিন এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টায় ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হতো।

বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৩০০ নম্বরের করাসহ কয়েকটি বিষয়ে নিয়োগ বিধি সংশোধন চেয়ে গত মে মাসে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় পিএসসি।

মন্ত্রণালয় প্রস্তাবটি যাচাই-বাছাই করে গত ১১ মে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে তুললে কমিটি প্রিলিতে ২০০ নম্বর রাখার বিষয়ে সিদ্ধান্ত দেয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রীর অনুমোদনের পরে নিয়ম অনুযায়ী গত ৩ জুন আবার তা পিএসসির মতামতের জন্য কমিশনে পাঠানো হয়।

পিএসসির মতামত পেয়ে বিধি সংশোধনের প্রস্তাবটি আইন মন্ত্রণালয়ে পরীক্ষা-নিরীক্ষার (ভেটিং) জন্য পাঠানো হয়। ভেটিং শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য বিধিমালাটি যায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে। এদের চূড়ান্ত অনুমোদন পাওয়ায় এখন এসআরও জারি করা হল।

৩৫তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭৪৯ জনকে নিয়োগ দেয়া হবে বলে গত ৯ ফেব্রুয়রি সংসদে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।