‘সত্যিকার বহুমাত্রিকতা’য় ভারত-বাংলাদেশ সম্পর্ক

নয়া দিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) তৃতীয় বৈঠক শেষ হয়েছে, যাতে দ্বিপক্ষীয় সম্পর্ক ‘সত্যিকার বহুমাত্রিকতা’ পেয়েছে বলে মনে করছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 03:20 PM
Updated : 20 Sept 2014, 03:20 PM

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী শনিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কার্যালয়ে তার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের নানাদিক নিয়ে পর্যালোচনা করেন।

ওই বৈঠকে তারা উভয়েই শীর্ষ পর্যায়ের সফরের মাধ্যমে  দুদেশের মধ্যে বহুমাত্রিক সম্পর্ক আরও গতি পাবে বলে একমত হন।

এরপরই এবারের জেসিসি বৈঠক নিয়ে ভারত-বাংলাদেশ যৌথভাবে এক বিবৃতি দেয়। এতে বলা হয়, “সর্বোচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে দুই পক্ষের সম্পর্কে বহুমাত্রিকতা ও স্থিতিশীলতা তৈরি হবে।”

“... দুই পক্ষই বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভারত সফর এবং ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের বিষয়ে একমত হয়েছে,” বলা হয় ওই যৌথ বিবৃতিতে।

বিবৃতিতে গত যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে নেওয়া সিদ্ধান্তের ব্যাপারে ‘সন্তুষ্টি’ এবং ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হয়েছে উল্লেখ করে বলা হয়, “যা দ্বিপক্ষীয় সহযোগিতার দুয়ার আরো প্রসারিত করেছে এবং সম্পর্ককে ‘সত্যিকার বহুমাত্রিকতা’ দিয়েছে।”

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, পানি, জ্বালানি, জাহাজ শিল্প, নবায়নযোগ্য জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, শিল্প ও সংস্কৃতি, মানবসম্পদ উন্নয়ন এবং অন্যান্য ব্যাপারে সহযোগিতার আওতার কথা বিবৃতিতে বলা হয়েছে।  

এতে বলা হয়, চলতি বছরের জুনে ভারতের পরারাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও অগাস্টে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাংলাদেশ সফর দুই দেশের সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে বিশেষ ভূমিকা রেখেছে। 

এছাড়া বিজেপি সরকার গঠনের পর রাষ্ট্রীয় সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবুল হাসান মাহমুদ আলীর এই প্রথমবারের মত ভারত সফরকে অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ’ বলা হয়েছে।

জেসিসির এই বৈঠকে পররাষ্ট্র সচিব ছাড়াও আটজন গুরুত্বপূর্ণ সচিব পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে নয়া দিল্লি যান, যার প্রশংসা করেছে ভারত।