বৃষ্টি হলেই ছুটির ঘণ্টা

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্রের ভাঙনে বিলীন হওয়ার পর খোলা আকাশের নিচে পাঠদান চলছে একটি প্রাথমিক বিদ্যালয়ের।

আহসান হাবীব নীলুকুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 12:39 PM
Updated : 20 Sept 2014, 12:39 PM

একটি বাড়ির আঙিনায় বেঞ্চ পেতে ক্লাস নেওয়া হচ্ছে উপজেলার অষ্টমীর চর ঘাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৯০ জন শিক্ষার্থীর। বৃষ্টি হলেই বাজে তাদের ছুটির ঘণ্টা।

সরেজমিনে দেখা যায়, চিলমারী উপজেলা শহর থেকে ব্রহ্মপুত্র নদ দিয়ে বিচ্ছিন্ন অষ্টমীর চর ইউনিয়ন। বন্যার পানি নেমে যাওয়ার পর প্রবল ভাঙনে অষ্টমীর চর ঘাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বিলীন হয়ে যায়। এখন এ বিদ্যালয়ের কার্যক্রম চলছে পার্শ্ববর্তী হাবিবুর রহমনের বাড়ির উঠানে খোলা আকাশের নিচে।

বিদ্যালয়টিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ১৯০ জন।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সুমিনা খাতুন ও জাহিদ হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানায়, ঠিকমতো ক্লাস হচ্ছে না। বৃষ্টি নামলে তো ছুটি হয়, আর রোদে ক্লাস করতে কষ্ট হয়। পড়ায় মন বসে না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সাত্তার পরামানিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিদ্যালয়টি নদী ভাঙনের মুখে পড়ার সময় থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। কিন্তু সময়মতো ব্যবস্থা না নেয়ায় স্কুল ভবন এখন নদীগর্ভে চলে গেছে। তাই পাঠদান চলছে খোলা আকাশের নিচে।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি জোনাব আলী ব্যাপারী বলেন, “এই স্কুল ও এলাকার শিশুদের ভবিষ্যত নিয়ে আমরা মহা চিন্তায় পড়েছি।”

চিলমারী উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ ছাত্রছাত্রী-শিক্ষকদের দুর্ভোগ ও শিক্ষার পরিবেশ না থাকার কথা স্বীকার করে বলেন, “আমরা অতিদ্রুত এর সমাধান করার চেষ্টা করছি।”