অটিজম সচেতনতায় জাতিসংঘের কার্যক্রমে সায়মা

অটিস্টিক শিশুদের বিষয়ে বিশ্ববাসীকে সচেতন করতে আগামী বুধবার থেকে জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে যাচ্ছেন প্রধানমন্ত্রীকন্যা সায়মা হোসেন পুতুল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 11:44 AM
Updated : 20 Sept 2014, 11:44 AM

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, জাতিসংঘ মহাসচিব বান কি মুনের স্ত্রী বান সুন টেকের নেতৃত্বে গঠিত একটি সংস্থার উদ্যোগে ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর এসব অনুষ্ঠান চলবে।     

জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশন চলাকালীন ২৪ সেপ্টেম্বর অটিস্টিক শিশুদের নিয়ে বিশ্বব্যাপী চলমান কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা এবং এসব কাজে রাষ্ট্রীয় প্রশাসনকে আরো বেশি সম্পৃক্ত করার আলোকে উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখবেন সায়মা হোসেন।

পরের দুদিনও একই বিষয়ে জাতিসংঘের কার্যক্রমকে জোরদার করতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান রেখে সভা অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানেও অংশ নিয়ে নিজের অভিজ্ঞতার আলোকে মতামত ব্যক্ত করবেন সায়মা হোসেন।

এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামার দেওয়া নৈশভোজেও তার যোগ দেওয়ার কথা রয়েছে।

সায়মার মা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই সময়ে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেবেন। 

অটিস্টিক শিশুদের কল্যাণে কাজ করায় সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সপার্ট অ্যাডভাইজারি প্যানেলের সদস্য মনোনীত হয়েছেন সায়মা।

জনস্বাস্থ্যে বিশেষ অবদান রাখায় গত ১০ সেপ্টেম্বর তাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ‘এক্সিলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ড’ও দেওয়া হয়।