বঙ্গবন্ধু গড়েছেন, রক্ষা করেছেন হাসিনা: মোদী

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা বাংলাদেশকে শেখ হাসিনাই রক্ষা করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 03:29 PM
Updated : 20 Sept 2014, 03:26 AM

নয়া দিল্লি সফররত মাহমুদ আলী শুক্রবার বিকালে সাক্ষাৎ করতে গেলে ভারতীয় প্রধানমন্ত্রী ওই মন্তব্য করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মোদীকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশের প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু। আর তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে রক্ষা করেছেন।” 

বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শ কমিশনের (জেসিসি) বৈঠকে যোগ দিতে চার দিনের সফরে বৃহস্পতিবার নয়া দিল্লি পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়ে নরেন্দ্র মোদী বৈঠকে বলেন, “বাংলাদেশ ও ভারতের অতীত, বর্তমান, ভবিষ্যৎ এক সুতোয় গাঁথা।” 

মোদী ঠিক কোন প্রসঙ্গে শেখ হাসিনাকে নিয়ে ওই মন্তব্য করেছেন তা স্পষ্ট নয়। তবে বিজেপি ভারতে সরকার গঠনের পর বাংলাদেশের সঙ্গে দূরত্বের যে গুঞ্জন শুরু হয়েছিল- ওই বক্তব্যেই তা নাকচ করলেন ভারতের প্রধানমন্ত্রী।  

এর আগে গত জুনে বাংলাদেশ সফরে এসে মোদীর পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজও একই বার্তা দিয়ে গেছেন।

মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়ে মোদী বলেন, “বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য সব কিছুই ভারত করবে।”

প্রধানমন্ত্রী হিসাবে অভিষেক অনুষ্ঠানে সার্কের সব রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানিয়েও মোদী বলেছিলেন- তিনি প্রতিবেশীদের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করতে চান। 

শুক্রবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকেও এ অঞ্চলের সামগ্রিক উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দেন তিনি। 

সাম্প্রতিক সময়ে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যুত খাতের সহযোগিতায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও তিনি সন্তোষ প্রকাশ করেন। 

বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার বিষয়গুলো তুলে ধরে মোদী বলেন, ভারতীয় ব্যবসায়ীদের এসব সম্ভাবনা কাজে লাগিয়ে আরো বেশি বিনিয়োগ করা উচিৎ।

পর্যটনের মধ্য দিয়ে বন্ধুপ্রতীম এ দুই দেশের জনগণের সম্পর্ক আরো জোরদার করার বিষয়েও গুরুত্ব দেন ভারতীয় প্রধানমন্ত্রী।  

সমুদ্র ও নদীপথে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়ানোর ওপর সম্ভাবনা নিয়েও বৈঠকে কথা বলেন তিনি।  

শনিবার দুপুরে দিল্লির নেহেরু ভবনে জেসিসির বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।