জেএমবির ভারপ্রাপ্ত আমিরসহ ৭ জন রিমান্ডে

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিনের (জেএমবি) ভারপ্রাপ্ত আমির আব্দুল্লাহ আল তাসনিম ওরফে নাহিদসহ সাত সদস্যকে সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় দুই দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 12:17 PM
Updated : 19 Sept 2014, 12:18 PM

শুক্রবার বিকালে তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশের পক্ষ থেকে দশ দিনের হেফাজতের আবেদন করা হয়। 

শুনানি শেষে মহানগর হাকিম মো. রাশেদ তালুকদার তাদের দুই দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে অনুমতি দেন। 

বাকি ছয় জেএমবি সদস্য হলেন- মো. নাঈম আলী (২৮), মো. সিকান্দার আলী ওরফে নকি (২৫), মাহমুদ ইবনে বাশার (২৩), মো. মাসুম বিল্লাহ (২৬), ফুয়াদ হাসান (১৮) ও আলী আহমদ (২৪)।

আসামিদের পক্ষে কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।

বৃহস্পতিবার রাতে আশুলিয়া ল্যান্ডিং স্টেশন পার্কিং এলাকা থেকে গ্রেপ্তার করার পর এই সাতজনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করে তুরাগ থানা পুলিশ।

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় রিমান্ড শেষে সাত আসামিকে বিস্ফোরক আইনের মামলায় গ্রেপ্তার দেখানো হবে বলে আদালতের কোর্ট হাজতের ওসি মুরাদ হোসেন জানান।

মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার মনিরুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে ওই অভিযানে বিস্ফোরক তৈরিতে ব্যবহৃত ১০ কেজি রাসায়নিক, জেএমবির প্রচারপত্র ও বই উদ্ধার করা হয়।

তিনি বলেন, জেএমবি প্রধান মাওলানা সাইদুর রহমান কারাগারে থাকায় সংগঠনের নেতৃত্ব দিচ্ছিলেন ২৯ বছর বয়সী তাসনিম। গাজীপুরে আদালতে বোমা হামলার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল আল সোহেলের ভাই তিনি।

“ভিভিআইপি, ভিআইপিসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থাপনায় হামলার পরিকল্পনা ছিল এই জেএমবি সদস্যদের।”

মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গেও জেএমবির যোগাযোগ হয়েছে বলে এই পুলিশ কর্মকর্তা জানান।