ওবামাকে পরিচয়পত্র দিলেন রাষ্ট্রদূত জিয়াউদ্দিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পরিচয়পত্র দিয়ে দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন মোহাম্মদ জিয়াউদ্দিন।

যুক্তরাষ্ট্র প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 06:11 AM
Updated : 19 Sept 2014, 06:11 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার  সকাল ৯টায় হোয়াইট হাউজের ওভাল অফিসে ওবামার সঙ্গে সাক্ষাৎ হয় জিয়াউদ্দিনের।

দূতাবাসের উপপ্রধান এম এ মুহিত হোয়াইট হাউজের উদ্ধৃতি দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, স্ত্রী ও সন্তান নিয়ে মার্কিন প্রেসিডেন্টের কাছে পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে অংশ নেন রাষ্ট্রদূত জিয়াউদ্দিন।

এ সময় তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ওবামাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানান তিনি।

জিয়াউদ্দিনকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানিয়ে তার দায়িত্ব পালনে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন ওবামা।

জিয়াউদ্দিনের দায়িত্ব পালনকালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এ সময় দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়েও তাদের কথা হয়।

ওবামা বলেন, “যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন এবং নিজেদের অভিন্ন লক্ষ্যে পৌঁছাতে দুদেশ একযোগে কাজ করে যাবে।”

জিয়াউদ্দিন বলেন, “বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার পথে যুক্তরাষ্ট্র হচ্ছে পরীক্ষিত, বিশ্বস্ত ও নির্ভরযোগ্য অংশীদার।”

রাষ্ট্রদূত আকরামুল কাদের বিদায় নেয়ার পর গত ১৫ অগাস্ট থেকে জিয়াউদ্দিন ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে কাজ শুরু করলেও প্রেসিডেন্ট ওবামার কাছে পরিচয়পত্র দেয়ার পর আনুষ্ঠানিকভাবে তার দায়িত্ব পালন শুরু হলো।

অবসরপ্রাপ্ত  কূটনীতিক জিয়াউদ্দিন কর্মজীবনে দেশে ও বিদেশে বহু দায়িত্ব পালন করেন। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিফ অফ প্রটোকলের দায়িত্বেও ছিলেন তিনি।

শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর জিয়াউদ্দিনকে অ্যাম্বাসেডর অ্যাট লার্জ হিসেবে নিয়োগ দেন। এই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরও তাকে সঙ্গে রেখেছিলেন শেখ হাসিনা।

গত ২৫ জুন তাকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের  রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।