চট্টগ্রামে ফের নামছে ব্যাটারিচালিত রিকশা

উচ্চ আদালতের অনুমতি নিয়ে শুক্রবার থেকে চট্টগ্রামে ফের নামছে পাঁচ হাজার ব্যাটারিচালিত রিকশা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 09:00 AM
Updated : 18 Sept 2014, 09:00 AM

চট্টগ্রাম সিটি রিকশা মালিক ফেডারেশনের নেতারা বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জানান, আগামী ছয় মাসের জন্য নির্বিঘ্নে রিকশা চলাচলের অনুমতি পেয়েছেন তারা।  

ছয় মাস শেষে আবারো আদালতে আবেদন করবেন বলে জানান তারা।

এসময় লিখিত বক্তব্যে ফেডারেশনের সভাপতি মুহাম্মদ সালামত আলী বলেন, “আদালত মানবিক আবেদন ও যুক্তি তর্ক শুনে ছয় মাসের জন্য আমাদের সংগঠনের চালক-মালিকদের রিকশা চলাচলে বাধা সৃষ্টি না করতে সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার ও উপকমিশনারকে (ট্রাফিক) নির্দেশ প্রদান করেছেন।

“গত ১১ সেপ্টেম্বর বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও মো. খসরুজ্জামানের আদালত এ আদেশ দেন। যার কপি তারা হাতে পেয়েছেন গত ১৬ সেপ্টেম্বর।”

আদালতের রায়ের অনুলিপি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে বলে জানান সালামত আলী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের সংগঠনের আবেদনের প্রেক্ষিতে এই রায় দিয়েছে আদালত। তাই আমাদের পাঁচ হাজার রিকশা শুক্রবার থেকে রাস্তায় নামবে। অন্য কোনো সংগঠনের অধীনে থাকা রিকশা চলবে কি না সেটা প্রশাসন দেখবে। এটা আমাদের বিষয় না।”

গত অগাস্ট মাসে নগরীতে ব্যটারিচালিত রিকশা চলাচল বিষয়ে করা চারটি রিট খারিজ করে চট্টগ্রাম মহানগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেয় আদালত।

উচ্চ আদালতের এ সিদ্ধান্তের পর গত ৩১ অগাস্ট থেকে বন্দর নগরীতে ব্যটারিচালিত রিকশা চলাচল বন্ধ করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করে নগর পুলিশ।

তবে একই বিষয়ে একাধিক চালক-মালিক সংগঠনের করা আরো চারটি রিট আদালতে নিষ্পত্তির অপেক্ষায় ছিল। এরমধ্যে একটি আবেদন ছিল চট্টগ্রাম সিটি রিকশা মালিক ফেডারেশনের, যার শুনানি শেষে ছয় মাসের জন্য অনুমতি দিয়েছে আদালত।

সংবাদ সম্মেলনে সালামত আলী বলেন, “আমাদের চূড়ান্ত দাবি স্থায়ী নীতিমালা করে ব্যটারিচালিত রিকশা চলাচলের নির্দেশনা দিতে হবে। ছয় মাসের মেয়াদ শেষে প্রয়োজনে আবার আদালতে যাব।”

সংবাদ সম্মেলনে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু তাহেরসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।