গণজাগরণ মঞ্চে ঐক্যের ডাক

আপোষের মাধ্যমে দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের রায় হয়েছে দাবি করে এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে নামতে গণজাগরণ মঞ্চের সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন এই মঞ্চের এক সময়ের অন্যতম সংগঠক বাপ্পাদিত্য বসু।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 08:39 AM
Updated : 18 Sept 2014, 10:54 AM

জাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের প্রতি কামাল পাশার নেতৃত্বে একাংশের অনাস্থা জানানোর পর বিভক্তির মাঝে সেখানে ক্রিয়াশীল কয়েকটি ছাত্র সংগঠন নিয়ে ‘শাহবাগ আন্দোলন’ নামে একটি আলাদা মঞ্চ হয়, যার সমন্বয়কের দায়িত্বে আছেন বাপ্পাদিত্য।

বৃহস্পতিবার এই ‘শাহবাগ আন্দোলন’র এক কর্মসূচিতে বক্তব্যে গণজাগরণ মঞ্চের সব পক্ষের আবার ঐক্যবদ্ধ আন্দোলনের কথা বলেন সরকারের শরিক দল ওয়ার্কার্স পার্টি সমর্থিত ছাত্র সংগঠন ছাত্রমৈত্রীর সভাপতি বাপ্পাদিত্য বসু।

বেলা পৌনে ১২টার দিকে সাঈদীর ফাঁসির দাবিতে বিক্ষোভ-মিছিলের পর শাহবাগে এক সমাবেশে তিনি বলেন, “এই রায় আপোষের মধ্য দিয়ে হয়েছে।শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন বিভক্ত হওয়ার কারণে এই রায় দেয়ার সাহস করেছে।

“তাই এই পরিস্থিতিতে সকল ভেদাভেদ ভুলে গণজাগরণ মঞ্চের সকল পক্ষকে ঐক্যবদ্ধভাবে আন্দোলনে নামার আহ্বান জানাচ্ছি।”

মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে কাঁটাবন-রূপসী বাংলা মোড় ঘুরে আবার শাহবাগে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে অন্যদের মধ্যে জাসদ ছাত্রলীগের সভাপতি সামছুল ইসলাম সুমন, সাধারণ সম্পাদক শাজাহান আলী সাজু, বাংলাদেশ ছাত্র আন্দোলনের সভাপতি মঞ্জুর রহমান মিঠু, ব্লগার অ্যান্ড অনলাইন নেটওয়ার্কের (বোয়ান) সহসভাপতি কানিজ আকলিমা, ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক তানভীর রুসমত প্রমুখ উপস্থিত ছিলেন।