জিয়া হত্যার প্রতিবাদে প্রথম বিবৃতি দিই আমি: হাসিনা

জিয়াউর রহমান হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে প্রথম বিবৃতি দিয়েছিলেন বলে সংসদে জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 03:37 PM
Updated : 17 Sept 2014, 05:03 PM

জাতীয় সংসদের বুধবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

শেখ হাসিনা ১৯৮১ সালে দেওয়া ওই বিবৃতিতে বলেছিলেন, “সংবিধান অনুযায়ী দেশ চলবে, এর ব্যত্যয় যেন না ঘটে। কোনো সেনা কর্মকর্তা যেন ক্ষমতা দখল না করেন।”

সাংসদ ফজিলাতুন্নেছা বাপ্পীর প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, যেদিন জিয়া খুন হন ওই দিন তিনি সিলেট থেকে ঢাকায় ফিরছিলেন। বন্যায় একটি রেল সেতু নষ্ট হয়ে যাওয়ায় ঢাকার সঙ্গে সিলেটের ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। সেতু ঠিক হলে আখাউড়ায় এসে তিনি জিয়ার মৃত্যুসংবাদ জানতে পারেন।

সেখান থেকে তিনি কিশোরগঞ্জের ভৈরবে রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের শ্বশুড়বাড়ি পৌঁছে একটি বিবৃতি লিখে মোস্তফা মহসিন মন্টু মারফত ঢাকা পাঠান বলে শেখ হাসিনা জানান।

প্রশ্নের উত্তরে ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর বাংলাদেশে ফিরতে জিয়ার বাধা দেওয়ার কথাও উল্লেখ করেন হাসিনা।

তিনি বলেন, “যেখানে জাতির পিতাকে সপরিবারে হত্যা করা হয়েছে, সেখানে আমার চলার পথটা সহজ ছিল না। আমার ওপর বারবার হামলা হয়েছে, প্রাণনাশের চেষ্টা হয়েছে।”

সংসদে প্রশ্নোত্তর পর্বে এবার ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে সড়ক ও জনপথ অধিদপ্তরের নেওয়া উদ্যোগগুলো তুলে ধরেন প্রধানমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে বলেন, তার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ২৮ হাজার ৬১৯ জনকে সহায়তা দেওয়া হয়েছে। এর পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। এর মধ্যে ৪২৭ জন সাংবাদিক বা তাদের পরিবারকে সহায়তা দেওয়া হয়েছে ২ কোটি ৬০ লাখ টাকার।