যমুনায় বালু নিয়ে সংঘর্ষ, প্রাণ হারাল মাঝি

সিরাজগঞ্জে যমুনার বালু সংক্রান্ত চাঁদাবাজি নিয়ে দুপক্ষের সংঘর্ষে এক নৌকার মাঝি নিহত হয়েছেন, আহত হন একজন।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 10:03 AM
Updated : 17 Sept 2014, 10:03 AM

টাঙ্গাইলের ভূয়াপুর থানার এসআই আব্বাস আলী জানান, নিহত আব্দুল কুদ্দুস (৪২) টাঙ্গাইলের ভূয়াপুর উপজেলার গাবসারা ইউনিয়নের চরবিহারী গ্রামের সোনা উদ্দিনের ছেলে।

আহত মোহাম্মদ আলীকে (৪৫) টাঙ্গাইল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি নিহত কুদ্দুসের চাচাত ভাই।

স্থানীয়দের উদ্ধৃত করে এসআই আব্বাস আলী জানান, বুধবার ভোর ৫টার দিকে যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্ট থেকে বালু সংগ্রহকারীদের কাছ থেকে আদায় করা চাঁদার ভাগবাটোয়ারা নিয়ে এ সংঘর্ষ হয়।

তিনি বলেন, সম্প্রতি চায়না হারবার কোম্পানি নদী ড্রেজিংয়ের পর যমুনা নদীর দরতা এলাকায় বিপুল পরিমাণ বালু জমা করে রাখে। স্থানীয় একটি চক্র দীর্ঘদিন যাবত অবৈধভাবে প্রতিদিন সেখান থেকে বালু বিক্রি করত একটি চক্রের কাছে।

সেখান থেকে প্রতিদিন নৌকায় করে বালু নেওয়ার সময় আবদুস কুদ্দুস ও বেলাল নামে দুটি দুর্বৃত্তপক্ষ চাঁদা আদায় করত।

সম্প্রতি ভাগবাটোয়ারা নিয়ে ওই দুপক্ষের মধ্যে বিরোধ দেখা দেয় এবং এর জেরে বুধবার ভোর ৫টার দিকে এ সংঘর্ষ হয়।

নদীতীরে সংঘর্ষের এক পর্যায়ে সংঘর্ষকারীদের কেউ কেউ মাঝি কুদ্দুসের নৌকায় আত্মগোপনের চেষ্টা করে। সেখানেও হামলা হলে বুকে ধারালো অস্ত্রের আঘাতে কুদ্দুস ঘটনাস্থলেই মারা যান।

এসআই আব্বাস বলেন, এ সময় মাঝির সহকারী ও চাচাতো ভাই মোহাম্মদ আলীর বাম হাতে ধারালো অস্ত্রের আঘাত লাগে। একই সময়ে দুই ডাকাত আহত হওয়ার সংবাদ পাওয়া গেলেও তাদের বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

এর আগে বালুমহালের দখল নেয়াকে কেন্দ্র করে ২০১২ সালের ২ সেপ্টেম্বর একই এলাকায় প্রতিপক্ষ সাত্তার বাহিনীর লোকজন কুপিয়ে সিরাজগঞ্জ মটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও তার শ্যালক যুবলীগ কমী টিক্কাকে খুন করে।