দুর্নীতি: ঢামেক হাসপাতালের সাবেক পরিচালকের বিচার শুরু

যন্ত্রপাতি কেনার নামে অর্থ আত্মসাতের মামলায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক এক পরিচালক এবং তিন চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 08:12 AM
Updated : 16 Sept 2014, 08:45 AM

মঙ্গলবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মো. জহুরুল হক এই চারজনের সঙ্গে মামলার আসামি আরো তিনজনের বিচার শুরুর আদেশও দেন।

ঢামেক হাসপাতালের সাবেক পরিচালক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল বজলে কাদেরের সঙ্গে এই মামলার আসামি চিকিৎসকরা হলেন সাবেক উপ পরিচালক ডা. মো. ফাইজুল্লাহ, ডা. আতিউর রহমান ও ডা. মোহাম্মদ মশিউর রহমান।

আগে ২৭ অগাস্ট জামিন বাতিলের আদেশ শুনে এজলাস থেকে আতিউর ও মশিউর পালিয়ে গিয়েছিলেন। পরে গত ৭ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। মশিউর এখনো পলাতক।

মামলার অন্য তিন আসামি হলেন- অস্ত্রোপচার ও চিকিৎসা যন্ত্রপাতি ব্যবসা প্রতিষ্ঠান এইচএন সার্জিক্যাল মার্টের মালিক হাবিবুর রহমান এবং ঢামেকের সাবেক দুই হিসাব রক্ষক নজরুল ইসলাম (১) ও নজরুল ইসলাম (২)।

অভিযোগ গঠনের সময় কাঠগড়ায় দাঁড়ানো ছয় আসামির সবাই নিজেদের নির্দোষ দাবি করেন। তাদের পক্ষে জামিনের আবেদন করা হলেও তা নাকচ করেন বিচারক।

২০১১ সালের ১৬ নভেম্বর ২ কোটি ৩১ লাখ ৮২ হাজার ৯২০ টাকা দুর্নীতির অভিযোগে এই মামলা করে দুর্নীতি দমন কমিশন।

অভিযোগ থেকে দুই হিসাব রক্ষণ কর্মকর্তার অব্যাহতি চেয়ে আবেদন করেন তাদের আইনজীবী কাজী নজিবুল্ল্যাহ হীরু ও দুলাল মিত্র।

তারা বলেন, এজহারে এই দুইজনের নাম নেই। তাছাড়া অভিযোগপত্রে তাদের বিরুদ্ধে তদন্ত কর্মকর্তা সুনির্দিষ্ট কোনো অভিযোগ আনতে ব্যর্থ হয়েছেন। অভিযোগপত্রের সাক্ষীরাও তাদের বিরুদ্ধে কোনো অভিযোগের বিবরণ দেননি।

“যদি কেউ কোনো অপরাধ করে থাকেন তিনি ঢামেক হাসপাতালের সাবেক পরিচালক বজলে কাদের,” বলেন নজিবুল্ল্যাহ হীরু।

বজলে কাদেরসহ চিকিৎসক ও ব্যবসায়ীর পক্ষে অব্যাহতির আবেদনের শুনানি করেন তাদের আইনজীবী গাজী শাহ আলম।