ঢাকায় নারী ভোটার বেড়েছে

রাজধানীর বাইরে কিছু উপজেলায় ভোটার তালিকা হালনাগাদে নারীদের সাড়া কম পেলেও ঢাকা মহানগর ও আশপাশের এলাকায় সফল হয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 05:51 PM
Updated : 15 Sept 2014, 05:51 PM

সোমবার ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, হালনাগাদে ঢাকা মহানগরীতে নতুন ভোটারদের মধ্যে পুরুষদের চেয়ে নারীদের সংখ্যা প্রায় চার হাজার বেশি।

“রাজধানীতে নারী ভোটারদের সচেতনতা বেশি লক্ষ্য করা গেছে। ব্যাপক প্রচারণা ও কর্মজীবী নারীর সংখ্যা বেশি হওয়ায় হালনাগাদে পুরুষদের ছাড়িয়ে গেছে নারীরা।”

ঢাকা মহানগরের উত্তরের ৩৬টি ওয়ার্ড, দক্ষিণের ৫৭টি ওয়ার্ড এবং সংলগ্ন ১৬টি ইউনিয়নে প্রায় ১ লাখ ২৬ হাজার পুরুষ ও ১ লাখ ৩০ হাজার নতুন নারী ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।

১৬টি ইউনিয়নের ৯ লাখ ৮১ হাজার ভোটার নিয়ে ঢাকা মহানগরীর বর্তমান ভোটার সংখ্যা ৫১ লাখ ৩৯ হাজার ৩১৯ জন। এদের মধ্যে পুরুষ প্রায় ২৭ লাখ ২৫ হাজার এবং নারী ভোটার প্রায় ২৪ লাখ ১৫ হাজার।

গত ১ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশনে বাড়ি-বাড়ি গিয়ে ভোটারযোগ্যদের তথ্য সংগ্রহের পাশাপাশি স্থানান্তর, সংশোধন ও মৃতদের বাদ দেওয়ার কার্যক্রম চলে।

১৮ সেপ্টেম্বর থেকে নির্ধারিত কেন্দ্রে ছবি তোলাসহ ভোটার নিবন্ধন কাজ চলবে।

ইসি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, হালনাগাদে কেউ বাদ পড়লে নিবন্ধন কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভোটার হতে পারবেন।

২০১৫ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে, তাদের তালিকাভুক্ত করতে দেশজুড়ে হালনাগাদ শুরু হয় গত ১৫ মে থেকে। তৃতীয় ও শেষধাপে ঢাকা মহানগরীসহ ১২০ উপজেলার তথ্য সংগ্রহ শেষ হয়।

তবে ঢাকা সিটি করপোরেশনে (ডিসিসি) অনেক তথ্যসংগ্রহকারীর নিজ নিজ এলাকার সব বাড়িতে গিয়ে তথ্য সংগ্রহে ব্যর্থ হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ অভিযোগে চার কর্মকর্তাকে কারণ দর্শানো নোটিশও দিয়েছেন ঢাকা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ইসির উপ সচিব মিহির সারওয়ার মোর্শেদ।

এ প্রসঙ্গে আসাদুজ্জামান বলেন, “ঢাকা মহানগরীর ভোটার তালিকা হালনাগাদের সব তথ্য পর্যালোচনা করা হচ্ছে। অনেক তথ্যসংগ্রহকারী সব বাড়িতে গিয়ে কাজ করে নি। কোনো ধরনের গাফিলতি সহ্য করা হবে না। সবাইকে ভোটার তালিকাভুক্ত করতে সব ধরনের প্রচেষ্টা নেওয়া হবে।”

গত ৩১ অগাস্ট পর্যন্ত চার শতাধিক উপজেলায় হালনাগাদ কার্যক্রমে মোট নতুন ভোটার হয়েছেন ৩০ লাখ ৮২ হাজার ২৮৭ জন।

এরমধ্যে পুরুষ ভোটার ১৭ লাখ ৫৯ হাজার ৯৩৩ জন (৫৭.১০ শতাংশ), আর মহিলা ভোটার ১৩ লাখ ২২ হাজার ৩৫৪ জন (৪২.৯০ শতাংশ)। যা লক্ষ্যমাত্রার ৩.৮১ শতাংশ।

তবে শেষ ধাপের ১২০ উপজেলার ভোটারদের সংখ্যা যোগ হলে লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে জানান ইসির জনসংযোগ পরিচালক।

বর্তমানে দেশে ৯ কোটি ১৯ লাখের বেশি ভোটার রয়েছে। প্রতিবছর ভোটার বৃদ্ধির হার ৫ শতাংশ বিবেচনায় এবছর হালনাগাদে দেশজুড়ে প্রায় ৪৬ লাখ নতুন ভোটার অন্তর্ভুক্ত হবে বলে ধারণা করছে ইসি।

আগামী ২ জানুয়ারি নতুন ভোটারদের খসড়া তালিকা প্রকাশ করা হবে। ওই মাসের শেষে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে কমিশন।