সংবিধান সংশোধন ‘এ সপ্তাহেই’: সুরঞ্জিত

সংবিধানের ষোড়শ সংশোধনী বিল এ সপ্তাহেই পাস হতে পারে বলে ইংগিত দিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 03:24 PM
Updated : 15 Sept 2014, 03:24 PM

সোমবার ‘চলমান রাজনীতি’ নিয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, “আশা করি ১৭ বা ১৮ সেপ্টেম্বরের মধ্যে বিলটি পাস হয়ে যাবে। এ সংশোধনীরে মাধ্যমে বিচার বিভাগ যুগান্তকারী এক অবস্থানে যাবে, যাতে বিচার বিভাগের স্বাধীনতা ও মর‌্যাদা আরো সুরক্ষিত হবে।”

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনতে প্রণীত এই বিলের বিষয়ে সংসদীয় কমিটির প্রতিবেদন রোববার সংসদে উপস্থাপন করা হয়। এর আগে গত ৭ সেপ্টেম্বর বিলটি সংসদে তোলেন আইন মন্ত্রী আনিসুল হক।

ফাইল ছবি

সুরঞ্জিত বলেন, “এ সংশোধনী যেমন গণতান্ত্রিক, তেমনি বিচার ব্যবস্থাকে সুরক্ষিত করবে। যে বিচার বিভাগের স্বাধীনতা ও অধিকার সামরিক শাসনের মাধ্যমে কেড়ে নেয়া হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা ফেরত দিচ্ছেন। বিচার বিভাগের ইতিহাসে তা বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।”

যারা ষোড়শ সংশোধনীর বিরোধিতা করছেন, তাদের উদ্দেশ্য ‘দূরভিসন্ধিমূলক’ বলেও মন্তব্য করেন সুরঞ্জিত।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, “অভিসংশনের বিষয়টি এ সংশোধনীতে নেই। এরপরও তা রয়েছে বলা হবে রাজনৈতিকভাবে অসাধুতা। এটা রাজনৈতিকভাবে দূরভিসন্ধিমূলক।”

বঙ্গবন্ধু একাডেমি ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করে।