বাংলাদেশি নারী ক্যাডেটদের প্রথমবার সমুদ্রযাত্রা

দেশে প্রথমবারের মতো রাষ্ট্রীয় মালিকানাধীন আটটি জাহাজে কাজ করতে যাচ্ছেন ১৬ নারী মেরিন ক্যাডেট।

মিন্টু চৌধুরী চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 03:04 PM
Updated : 15 Sept 2014, 03:47 PM

বাংলাদেশ মেরিন একাডেমি থেকে পাশ করা এই নারী ক্যাডেটরা তাদের পড়ালেখার প্রায়োগিক কাজের (ইন্টার্নশিপ) অংশ হিসেবে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) আট জাহাজে আগামী শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন।

মঙ্গলবার চট্টগ্রামের বিএসসি কার্যালয়ে জাহাজে ওঠা উপলক্ষে নারী ক্যাডেটদের ওরিয়েন্টেশন হবে। এসময় তাদের অভিভাবকরাও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডর মকসুমুল কাদের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমাদের সচল আটটি জাহাজে তারা প্রথমবারের মতো আগামী ২০ সেপ্টেম্বর যোগ দেবেন। তিনি বলেন, প্রতিটি জাহাজে দুইজন করে নারী মেরিন ক্যাডেট অন্যান্য পুরুষ ক্যাডেটদের পাশাপাশি কাজ করবেন।

বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট প্রকৌশলী ড. সাজিদ হুসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০১২ সালে ৪৮ তম ব্যাচে প্রথমবারের মতো মেরিন একাডেমিতে ২০জন নারী শিক্ষার্থী ভর্তি হন।

ব্যাচেলর অব মেরিটাইম সাইয়েন্স এর একাডেমিক পড়াশোনা শেষ হয়েছে তাদের। এক বছরের শিক্ষানবিশ সময়কালের চাকরির অংশ হিসেবে তারা বিএসসি’র জাহাজে যোগ দিচ্ছেন বলে জানান কমান্ড্যান্ট সাজিদ।

২০১২ সালের পরে ২০১৩ তে ২০ এবং ২০১৪ সালের ১৪ জন নারী একাডেমিতে ভর্তি হয়েছেন জানিয়ে সাজিদ হুসাইন বলেন, প্রথমবারের মতো জাহাজে ক্যাডেট হিসেবে যুক্ত হওয়া এসব নারী পুরুষদের পাশাপাশি সমান ভূমিকা রাখতে পারবে।

একবছর সময়ে তাদের অর্জিত জ্ঞানের যথাযথ প্রয়োগের মধ্য দিয়ে একজন ভালো ক্যাডেট হিসেবে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, “পরবর্তীতে তারা দেশি-বিদেশি বিভিন্ন জাহাজে সুনামের সাথে যুক্ত হতে পারবে।”

কমান্ড্যান্ট সাজিদ জানান, সারাবিশ্বে বর্তমানে বিশ্বে বর্তমানে বিভিন্ন বড়-ছোট জাহাজে ১২ লাখ নাবিক কর্মরত রয়েছেন, তার মধ্যে পাঁচ লাখ অফিসার পদমর্যাদার।

আর এর মধ্যে নারী অফিসার রয়েছেন আড়াই হাজার। বিশ্বের বিশটি দেশ থেকে শিক্ষা নিয়ে এসব নারী অফিসার দক্ষতার সাথে কাজ করছেন।

প্রতিবেশী ভারত থেকে এ পর্যন্ত ৮০জন নারী ক্যাডেট জাহাজে দক্ষতার সাথে কাজ করছেন বলেও জানান তিনি।

বিএসসি’র এমডি কমোডর মকসুমুল কাদের বলেন, মেরিন একাডেমি থেকে আসা এসব নারী ক্যাডেট সমুদ্রে জাহাজে কাজ করার অভিজ্ঞতা নিয়ে একজন পরিপূর্ণ ক্যাডেট হিসেবে অভিজ্ঞ হবেন।

প্রথমবারের মতো বাংলাদেশে নারী ক্যাডেটদের জাহাজে কাজ করাকে একটি ‘বিশেষ মুহূর্ত’ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপট এবং নারীর ক্ষমতায়তনের বিষয় বিবেচনায় খুবই গুরুত্বপুর্ণ।

সমুদ্রগামী জাহাজে কাজ করার মধ্য দিয়ে তারা পুরুষের পাশাপাশি সমান ভূমিকা রাখবেন বলে মত প্রকাশ করেন তিনি।

বিএসসি’র যেসব জাহাজে নারী ক্যাডেটরা যোগ দেবেন সেগুলো হলো- এমভি বাংলার সৌরভ, বাংলার জ্যোতি, বাংলার শিখা, বাংলার কল্লোল, বাংলার মণি, বাংলার মমতা, বাংলার কাকলি ও বাংলার দূত।