চবি হলের পেছনে বোমা: পুলিশের মামলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হলের পেছনের পাহাড়ি এলাকা থেকে হাতবোমা উদ্ধারের ঘটনায় অর্ধশতাধিক শিবিরকর্মীকে আসামি করে একটি মামলা করেছে পুলিশ।  

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 09:01 AM
Updated : 15 Sept 2014, 09:01 AM

এদিকে, শিক্ষকবাসে হামলা ও বোমা উদ্ধারসহ বিভিন্ন ঘটনার পর থেকে শুরু হওয়া পুলিশের অভিযানে সোমবার ভোর পর্যন্ত আরো নয় শিবিরকর্মী গ্রেপ্তার হয়েছেন।   

চট্টগ্রাম জেলা পুলিশের হাটহাজারী সার্কেলের এএসপি আ ফ নিজাম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আশপাশসহ বিভিন্ন এলাকায় এ অভিযান চলে।  

রোববার দুপুরে ওই হলের পেছনের পাহাড়ে অভিযান চালিয়ে ২১টি হাতবোমা পায় পুলিশ। 

হাটহাজারী থানার ওসি ইসমাইল হোসেন জানান, এ ঘটনায় রোববার রাতেই এসআই কমল কৃষ্ণ ধর বাদী হয়ে মোট ৭২ জনের বিরুদ্ধে হাটহাজারী থানায় মামলাটি করেন।

আসামিরা সবাই শিবিরকর্মী, এদের মধ্যে ৪৭ জনের নাম উল্লেখ রয়েছে, বাকিরা অজ্ঞাত বলে ওসি জানান। 

এর আগে গত ১৩ সেপ্টেম্বর শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের সোহারাওয়ার্দী ছাত্রাবাসের কাছে শিবির নিয়ন্ত্রিত কটেজ ‘দ্বীপ মঞ্জিলে’ অভিযান ‍চালিয়ে বোমা, চার বস্তা ‍পাথর ও ২০টি লোহার রড উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় শনিবার গভীর রাতে শিবিরের ৪২ নেতাকর্মীকে আসামি করে একটি মামলা করে পুলিশ।

গত ১০ সেপ্টেম্বর বুধবার সকালে চট্টগ্রাম-হাটহাজারী সড়কের ছড়ারকূল স্থানে শিবিরকর্মীরা শিক্ষকবাসে হামবোমা ও পাথর ছুড়ে। এ ঘটনায় ১১ শিক্ষকসহ ১৪জন আহত হন। ওইদিন থেকিই গ্রেপ্তার অভিযান চালায় পুলিশ।

ঘটনার দিন রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ পৃথক দুটি মামলায় ৯৫ জনকে আসামি করে দুটি মামলা করে।

আদালত গত রোববার গ্রেপ্তারদের মধ্যে সাত জনকে দুই দিনের রিমাণ্ডে নেওয়ার আদেশ দেয়।

এদিকে শিক্ষকবাসে হামলার প্রতিবাদে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রতিদিন এক ঘণ্টার কর্মবিরতি পালন করছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।