পরমাণু শক্তি নিয়ন্ত্রণ বিল পাস

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতা শিথিল করে ‘পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধন) বিল- ২০১৪’ সংসদে পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 02:56 PM
Updated : 14 Sept 2014, 02:56 PM

রোববার বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

গত ২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করেন প্রতিমন্ত্রী। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমান আইনে কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগে পদার্থ বা ফলিত পদার্থ বিজ্ঞান, রসায়ন বা ফলিত রসায়ন, মেকানিক্যান ইঞ্জিনিয়ারিং বা নিউক্লিয়ার ইজ্ঞিনিয়ারিং, ভৌত বিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর বা উচ্চ ডিগ্রীধারীদের অগ্রাধিকার এবং নিউক্লিয় নিরাপত্তা ও বিকিরণ সুরক্ষায় ১৫ বছরের বাস্তব অভিজ্ঞতা ও নিয়ন্ত্রণমূলক কাজের ক্ষেত্রে ১০ বছরের অভিজ্ঞতা থাকার বাধ্যবাধকতা রয়েছে।

পাস হওয়া বিলে বলা হয়েছে, পরমাণু শক্তি ব্যবস্থাপনার ক্ষেত্রে পর্যাপ্ত যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মধ্যে থেকে চেয়ারম্যান ও সদস্যরা নিযুক্ত হবেন। তবে শর্ত থাকে যে, বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন বিষয়ে যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের মধ্যে থেকে একজন সদস্য নিয়োগ করা যাবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে ইয়াফেস ওসমান বলেন, “বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্যদের যোগ্যতার পরিধি সীমিত থাকায় অতি গুরুত্বপূর্ণ পদগুলোতে যোগ্য ও অভিজ্ঞ ব্যক্তি নিযুক্ত করা দুরূহ হচ্ছে।”

আইনটি কার্যকর হলে চেয়ারম্যান ও সদস্য পদে যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি নিয়োগ সহজতর হবে বলেও জানান প্রতিমন্ত্রী।