নারী অধিকার নয়, মানবাধিকার: স্পিকার

নারী অধিকারকে কেবল নারীর অধিকার মনে না করে ‘মানবাধিকার’ হিসাবে দেখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 12:34 PM
Updated : 14 Sept 2014, 12:34 PM

রোববার জাপানের সোফিয়া বিশ্ববিদ্যালয়ে ‘হোয়াট শুড ইয়াং উইমেন থিঙ্ক অ্যান্ড ডু’ শীর্ষক এক আলোচনাসভায় তিনি এ আহ্বান জানান বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আলোচনাসভায় স্পিকার বলেন, “নারীকে শুধুমাত্র নারী হিসেবে না দেখে মানুষ হিসেবে অধিকার দেয়া যেমন গুরুত্বপূর্ণ, মানুষ হিসেবে কাজ করতে দেয়া তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।

“বর্তমান বিশ্বে নারী অধিকারকে শুধুমাত্র নারী অধিকার হিসেবে না দেখে মানবাধিকার হিসাবে দেখতে হবে।”

স্পিকার তার বক্তৃতায় নিজের জীবনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি সবাইকে বর্তমান সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় তৈরি হওয়ার পরামর্শ দেন।

যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের ‘বিশ্ব মানব উন্নয়ন উদ্যোগ’ বিভাগের প্রধান মেলানি ভার্ভিয়ার এবং ইয়েমেনের নোবেল শান্তি পুরস্কার জয়ী তাওয়াক্কুল কারমান এ সভায় বক্তব্য দেন।

সোফিয়া বিশ্ববিদ্যালয় ছাড়াও টোকিওর বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় অংশ নেন শিরীন শারমিন।

দূতাবাসের অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্র সংগীত গেয়ে স্পিকারকে স্বাগত জানায় একদল শিশু।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদানের প্রশংসা করে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে তাদের আরো সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।

নারীর ক্ষমতায়ন বিষয়ে একটি সম্মেলনে যোগ দিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে গত বৃহস্পতিবার টোকিও যান শিরীন শারমিন। আগামী ১৬ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।