আদালতের পথে খালেদা, সময়ের আবেদন

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়াউর রহমান চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের দুটি মামলায় হাজিরা দিতে আদালতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2014, 05:11 AM
Updated : 3 Sept 2014, 06:03 AM

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক বিএনপির যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইনের প্রতি সম্মান দেখিয়ে তিনি আদালতে যাচ্ছেন।  বেলা ১১টা ৫০ মিনিটে তার গাড়িবহর গুলশান থেকে আদালতের  উদ্দেশ্যে রওনা হন।”

উচ্চ আদালতে লিভ টু আপলি নিস্পত্তির অপেক্ষায় থাকার কথা বলে খালেদার আইনজীবীরা ইতোমধ্যে সাক্ষ্যগ্রহণ স্থগিত করে সময়ের আবেদন করেছেন।

এদিকে সাক্ষ্যগ্রহণের দিন থাকায় দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক হারুনুর রশিদ খান ও মো. মোহাম্মদ ইবরাহিমও সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হয়েছেন।

ঢাকা মহানগরের বকসিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে এ বিচার অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

বিচারাধীন মামলা দুটির বিচারক ঢাকার ৩ নম্বর আদালতের বিশেষ জজ বাসুদেব রায়।

গত ২৭ জুলাই আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে আদালতের বিচারক বাসুদেব রায় সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ৩ সেপ্টেম্বর দিন ধার্য করেন। একইসঙ্গে খালেদাকে আদালতে হাজির হতে মৌখিক নির্দেশ দেয় আদালত।

দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়া, তার বড় ছেলে বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর আট জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

পরে এ মামলায় অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা এবং অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়। তবে উভয় আবেদনই হাইকোর্টে খারিজ হয়ে যায়।

পরে আপিল বিভাগে এ বিষয়ে চারটি আবেদন করেন খালেদা জিয়া।