শীর্ষ যুদ্ধাপরাধী গোলাম আযম সিসিইউতে

একাত্তরে যুদ্ধাপরাধের পেছনে মূল ভূমিকা রাখার দায়ে ৯০ বছর অথবা আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত গোলাম আযম গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের প্রিজন সেল থেকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেয়া হয়েছে।

আদালত প্রতিবেদক বিডিনিউজ টোয়ৈন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 06:04 AM
Updated : 2 Sept 2014, 06:04 AM

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ফরমান আলী জানান, মঙ্গলবার সকালে গোলাম আযমের অসুস্থতা বেড়ে গেলে সাড়ে ৮টার দিকে তাকে জরুরি ভিত্তিতে সিসিইউতে নেয়া হয়।   

গোলাম আযমের ছেলে আবদুল্লাহিল আমানআযমী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তার বাবার রক্তচাপ ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় সিসিইউতে নেয়া হয়েছে বলে তাদের জানানো হয়েছে।

৯২ বছর বয়সী গোলাম আযমকে তার বয়স ও অসুস্থতার বিবেচনায় রায়ের পর থেকেই বঙ্গবন্ধু মেডিকেলের প্রিজন সেলে রাখা হয়। সেখানে থেকেই যুদ্ধাপরাধের সাজা খাটছেন তিনি।

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ষড়যন্ত্র, পরিকল্পনা, উস্কানি, হত্যাকাণ্ডে সায় ও সহযোগিতা দেওয়ার দায়ে জামায়াতে ইসলামীর তখনকার আমির গোলাম আযমকে গত বছরের ১৫ জুলাই এই সাজা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ঐতিহাসিক সেই রায়ে ট্রাইব্যুনাল-১ এর প্রধান বিচারক এ টি এম ফজলে কবীর  বলেন, গোলাম আযমের যে অপরাধ তাতে সর্বোচ্চ শাস্তি পাওনা হলেও বয়স ও শারীরিক অবস্থার বিবেচনায় তাকে ফাঁসির বদলে কারাদণ্ড দেয়া হয়েছে।

বেকসুর খালাস চেয়ে ওই দণ্ডের বিরুদ্ধে ইতোমধ্যে সর্বোচ্চ আদালতে আপিল করেছেন জামায়াতগুরু গোলাম আযম। অন্যদিকে রাষ্ট্রপক্ষও তার সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল করেছে।