গল্পে মশগুল ছিলেন সংসদ সদস্যরা

সংসদের তৃতীয় অধিবেশনের প্রথম দিন বেশ কয়েকজন মন্ত্রী-সাংসদ মেতে ছিলেন নিজেদের মধ্যে আলাপচারিতায়।

সাজিদুল হকশহীদুল ইসলাম ওবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 06:51 PM
Updated : 1 Sept 2014, 06:51 PM

মাগরিবের নামাজের বিরতির আগ পর্যন্ত পুরো প্রশ্নোত্তর-পর্ব জুড়েই অধিবেশন কক্ষে ছিল গুণগুণ শব্দ; যা শোনা গেছে সাংবাদিক গ্যালারি থেকেও।

কার্যপ্রণালী বিধিতে সংসদের কোনো কার্যক্রম চলার সময় নীরবতা পালনের বিধান থাকলেও সেদিকে লক্ষ্য ছিল না বেশিরভাগ আইন প্রণেতার।

সোমবার সংসদ অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোক প্রস্তাবের পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রশ্নোত্তর পর্ব শুরু করেন।

কিন্তু তাতে ‘মনোযোগ’ না দিয়ে সামনের সারিতে বসা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে দীর্ঘক্ষণ গল্প করতে দেখা যায় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে।

প্রথম সারিতে নিজের আসন না থাকলেও সাবের হোসেন চৌধুরীও কিছু সময়ের জন্য যোগ দেন এই তিন জ্যেষ্ঠ নেতার সঙ্গে।

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান যখন তার মন্ত্রণালয় নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে তখন দেখা যায় ঘাড় ঘুরিয়ে জোরে জোরে কথা বলতে।

অধিবেশন শুরুর পর নিজের আসনে খানিক বসেই বীর বাহাদুর উ শৈ সিং এবং আবুল হাসনাত আবদুল্লাহকে ব্যস্ত থাকতে দেখা যায় ঘুরে ঘুরে কুশল বিনিময়ে।

দ্বিতীয় সারিতে বসা আইনমন্ত্রী আনিসুল হক তার পেছনে বসা দীপু মনির সঙ্গে কথা বলেন বেশ কয়েকবার। গল্পে মেতে উঠতে দেখা যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং রেলমন্ত্রী মুজিবুল হককেও।

নিজের আসন বসে মোবাইলে কথা বলতে দেখা গেছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে। শামীম ওসমানও নিজের আসন থেকে উঠে কথা বলেন গণপূর্তমন্ত্রীর সঙ্গে।

প্রশ্নোত্তর পর্বের সময় নিজেদের মধ্যে আলোচনা করতে দেখা যায় জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ও মশিউর রহমান রাঙ্গাকে।

অধিবেশন শুরুর ঘণ্টাখানেক পর সংসদ কক্ষে ঢোকেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। তার আগ পর্যন্ত আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার এবং কাজী ফিরোজ রশীদ মশগুল ছিলেন গল্পে।

সুরঞ্জিত সেনগুপ্তের দুইপাশে কেউ উপস্থিত না থাকায় চেয়ারে হেলান দিয়ে চুপচাপ বসে থেকে কিছুক্ষণ পরে সংসদ কক্ষ ছাড়েন তিনি।

সংসদ নেতা শেখ হাসিনাকে প্রায় পুরো সময়জুড়েই কলম হাতে নিয়ে ফাইলপত্রে চোখ বোলাতে দেখা যায়। অবশ্য বিরোধী দলের নেতা রওশন এরশাদের বক্তব্যের সময় দু’একবার তার দিকে তাকিয়েছিলেন প্রধানমন্ত্রী।

এর ফাঁকে ফাঁকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক প্রধান হুইপ আব্দুস শহীদসহ বেশ কয়েকজন সংসদ সদস্য প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে তার আসনের পাশে আসেন।