শুরু হল সংসদ অধিবেশন

দুই মাস বিরতি দিয়ে শুরু হল দশম সংসদের তৃতীয় অধিবেশন। এই অধিবেশনেই বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে আনতে সংবিধানের ষোড়শ সংশোধনের প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 11:32 AM
Updated : 1 Sept 2014, 01:53 PM

বিএনপির আপত্তির মধ্যে সংবিধান সংশোধনে আওয়ামী লীগের এই উদ্যোগের বিরোধিতা সংসদে করবে বলে ইতোমধ্যে জানিয়েছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

মন্ত্রিসভায় পাসের পর আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, তৃতীয় অধিবেশনেই বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হওয়ার সম্ভাবনা রয়েছে। 

সোমবার বিকালে অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত জানান।

এরপর তিনি চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- আবুল কালাম আজাদ, শামসুল হক টুকু, মাহমুদ উস সামাদ চৌধুরী, নুরুল ইসলাম ওমর এবং রেবেকা মোমিন।

স্পিকার এরপর অধ্যাপক সরদার ফজলুল করিম, সাংবাদিক-লেখক-সাবেক সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদ, ভাষাসৈনিক নুরুল ইসলাম, ফটো সাংবাদিক জহিরুল হকসহ  ২১ জনের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এছাড়া মুন্সিগঞ্জে পদ্মা নদীতে ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনায় নিহতদের জন্যও শোক প্রকাশ করা হয়।

পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

অধিবেশন ১৮ সেপ্টেম্বর পর্যন্ত

সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতায় শুরু হওয়া তৃতীয় অধিবেশন স্বল্পস্থায়ী হচ্ছে।

স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ১৮ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৪ কার্যদিবস অধিবেশন চালানোর সিদ্ধান্ত হয়।

এই তথ্য জানিয়ে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে স্পিকারকে প্রয়োজনে অধিবেশনের মেয়াদ বাড়ানো-কমানোর দায়িত্ব দেয়া হয়েছে।

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ,শিল্পমন্ত্রী আমির হোসেন আমু,  সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত,  ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দিন খান বাদল, আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

এই অধিবেশনে উত্থাপনের জন্য রোববার পর্যন্ত তিনটি বিল সংসদ সচিবালয়ে জমা পড়েছে। এগুলো হলো- ‘বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ বিল-২০১৪’, ‘বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিল-২০১৪’, ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০১৪’।

এছাড়া আরো চারটি বিল কমিটিতে বিবেচনাধীন এবং গত অধিবেশনের সময়ে সংসদ সচিবালয়ে জমা একটি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এর বাইরে ‘বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (সংশোধন) বিল-২০১৪’ সংসদে পাসের অপেক্ষায় রয়েছে। 

বিএনপির বর্জনের মধ্যে অনুষ্ঠিত ৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে গঠিত দশম সংসদের যাত্রা শুরু হয় গত ২৯ জানুয়ারি।

গত ৩ জুলাই শেষ হয় চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন। ওই অধিবেশনেই ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পাস হয়।