নিউ ইয়র্কে ‘উত্তর আমেরিকা বাংলা সাহিত্য সম্মেলন’ অনুষ্ঠিত

‘জীবনের জন্য সাহিত্য’ স্লোগান নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত হয়ে গেল ‘উত্তর আমেরিকা বাংলা সাহিত্য সম্মেলন-২০১৪’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 05:55 PM
Updated : 31 August 2014, 05:55 PM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস-এর জিউশ সেন্টারে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

ভাষা শহীদ, মুক্তিযুদ্ধ ও বাংলা ভাষা-সাহিত্যের প্রতি সম্মান দেখিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয় ।

এবারের সাহিত্য সম্মেলনের প্রধান আয়োজক ছিল ‘গাঙচিল সাহিত্য আসর ও প্রবাসী ফাউন্ডেশন ইউএসএ’।

কবি ফকির ইলিয়াস ও ছন্দা বিনতে সুলতানের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনের হলরুম ছিল কানায় কানায় পূর্ণ। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সাপ্তাহিক ঠিকানা'র সম্পাদকমণ্ডলীর সভাপতি সাবেক সংসদ সদস্য এম এম শাহীন।

বিশেষ অতিথি ছিলেন, সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম, সাবেক সংসদ সদস্য অনিুজ্জামান খোকন, লেখক অর্ভিন ঘোষ, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক এ কে এম সালামতউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গিয়াস উদ্দীন ও কবি তমিজ উদ্দীন লোদী।

সম্মেলনে 'বাংলা সাহিত্য দেশে বিদেশে' শীর্ষক আলোচনায় অংশ নেন লেখক প্রতীপ দাশগুপ্ত, লেখক ও সাংবাদিক হারুন চৌধুরী, লেখক স্বপন বসু, সাংবাদিক শাখাওয়াত হোসেন সেলিম, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, সাংবাদিক মনজুর আহমদ, লেখক প্রদীপ মালাকার প্রমুখ।

এবারের সাহিত্য সম্মেলনে দশ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নানা বিভাগে 'সম্মাননা পদক' দেয়া হয়।

এবছর সাহিত্যে আশির দশকের শক্তিমান গল্পকার ও কবি তমিজ উদদীন লোদী, সংবাদ মাধ্যম বিভাগে সাপ্তাহিক ঠিকানা, শিক্ষা প্রসারে খান'স টিউটোরিয়াল ও মামুন'স টিউটোরিয়ালকে সম্মননা পদক দিয়ে পুরস্কৃত করা হয়।

কণ্ঠশিল্পী হিসেবে বিশিষ্ট শিল্পী নীলুফার বানু লিলি ও প্রবাসী প্রতিশ্রুতিশীল শিল্পী ন্যান্সি খান সম্মাননা পদক পান।

এছাড়া কম্যুনিটি অ্যাকটিভিস্ট বিভাগে মাজেদা আক্তার উদ্দীন, মূলধারায় বাংলা ভাষার প্রসারের জন্য শারমিন সুলতানা এবং ব্যবসা-বানিজ্য প্রসারে পদক কাজী এ হোসেন নয়ন পুরস্কার পান।

পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন প্রধান ও বিশেষ অতিথিরা।

আলোচনার পর গান, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলে সম্মেলনে। মধ্যরাতে সম্মেলনের আহ্বায়ক নূরুল আবেদীন ও সদস্য সচিব খান শওকতের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে এটি শেষ হয়।